সাংবাদিক পথিক সাহার ৮ম মৃত্যুবার্ষিকী আজ

সাংবাদিক পথিক সাহা

নিজস্ব প্রতিবেদক, পিটিবিনিউজবিডি.কম
ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক ও স্বৈরাচার এরশাদবিরোধী আন্দোলনে রাজপথের সাহসী ছাত্রনেতা অকালপ্রয়াত পথিক সাহার অষ্টম মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার (২৯ জানুয়ারি)। এ উপলক্ষে প্রয়াতের পৈত্রিক নিবাস মানিকগঞ্জের গড়পাড়া-গাঙ্গুলীনগর গ্রামে ও মানিকগঞ্জ শহরে তাঁর পরিবার ও সাংবাদিক পথিক সাহা স্মৃতি সংসদের উদ্যোগে তিন দিনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এছাড়া ফেব্রুয়ারি মাসে ঢাকায় অনুষ্ঠিত হবে পৃথক স্মরণসভা।

১৯৫২’র ঐতিহাসিক ভাষা আন্দোলনের অগ্নিগর্ভ থেকে জন্ম নেওয়া এ দেশের সকল গণতান্ত্রিক সংগ্রামে প্রথম সারির ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাবেক সাংগঠনিক সম্পাদক পথিক সাহা কর্মজীবনে দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী-শিল্প পরিবার বসুন্ধরা গ্রুপের মালিকানাধীন বাংলাদেশ প্রতিদিন পত্রিকার প্রতিষ্ঠাতা প্রধান প্রতিবেদক ও বিশেষ প্রতিনিধি ছাড়াও একই সময়ে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় তথ্য ও গবেষণা সম্পাদক ছিলেন। এর আগে দীর্ঘদিন দৈনিক ভোরের ডাক পত্রিকার প্রধান প্রতিবেদকের দায়িত্ব পালন করেছেন তিনি।

কর্মসূচি
২৯ জানুয়ারি, মঙ্গলবার: সন্ধ্যা ৬:৩০ মিনিটে শ্রীমদ্ভাগবৎ পাঠ। পাঠক: অধ্যাপক নিরঞ্জন গোস্বামী, রাজবাড়ী। স্থান: পৈত্রিক নিবাস।
৩০ জানুয়ারি, বুধবার: দুপুর ১:৩০ মিনিটে শ্রীশ্রী মহাপ্রভূর ভোগরাগ ও প্রসাদ বিতরণ। স্থান: পৈত্রিক নিবাস।
৩১ জানুয়ারি, বৃহস্পতিবার: সকাল ৯:৩০ মিনিটে ‘শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগীতা’। স্থান: পৈত্রিক নিবাস।
৩১ জানুয়ারি, বৃহস্পতিবার: দুপুর ২:০১ মিনিটে ‘মুক্তিযুদ্ধে মানিকগঞ্জের ভূমিকা’ শীর্ষক আন্ত:বিদ্যালয় বক্তৃতা প্রতিযোগীতা ও পুরস্কার বিতরণ’। স্থান: সাবিশ মিলনায়তন, শহীদ রফিক সড়ক, (প্রেসক্লাব সংলগ্ন), মানিকগঞ্জ। সভাপতিত্ব করবেন প্রবীণ রাজনীতিবিদ, আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য, কবি ও লেখক ড. নূহ-উল আলম লেনিন, সভাপতি, সাংবাদিক পথিক সাহা স্মৃতি সংসদ।

প্রসঙ্গত, পথিক সাহা হৃদরোগে আক্রান্ত হয়ে ২০১১ সালের ২৯ জানুয়ারি কাকডাকা ভোরে রাজধানীর লালমাটিয়ায় তাঁর বাসার কাছে এশিয়াটিক কার্ডিয়াক এন্ড জেনারেল হাসপাতালে মাত্র ৪৫ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী স্কুলশিক্ষিকা শিল্পী সাহা (মনিকা), একমাত্র সন্তান প্রসূন প্রদীপ সাহা (কুট্টুস), মা বীণা সাহা, বড় ভাই বিশিষ্ট শিশুসংগঠক-শিক্ষক প্রণয় সাহা, ছোট ভাই শিশুসংগঠক ও স্বনামধন্য ব্যবসায়ী-শিল্প পরিবার আল-আমিন গ্রুপের সহকারি মহাব্যবস্থাপক প্রবীর সাহা, তিন বোন ও তিন ভগ্নিপতিসহ অসংখ্য আত্মীয়স্বজন, সতীর্থ-সহকর্মি, বন্ধুবান্ধব ও গুণগ্রাহী রেখে যান।

অকালপ্রয়াত মেধাবী সাংবাদিক ও রাজনীতিক পথিক সাহার বিদেহী আত্মার শান্তি কামনায় তিন দিনব্যাপি আয়োজিত অনুষ্ঠানে সকলকে সবান্ধব ও সপরিবারে উপস্থিত হওয়ার জন্য প্রয়াতের পরিবারের পক্ষ থেকে বিনীত অনুরোধ জানানো হযেছে।