কোপার গ্রুপপর্বে দেখা হচ্ছে না ব্রাজিল-আর্জেন্টিনার

স্পোর্টস ডেস্ক, পিটিবিনিউজ.কম
আগামী ১৪ জুন ব্রাজিল-বলিভিয়া ম্যাচ দিয়ে পর্দা উঠবে দক্ষিণ আমেরিকার প্রাচীনতম টুর্নামেন্ট কোপা আমেরিকার। গতকাল রিও ডি জেনিরোতে অনুষ্ঠিত হলো কোপা আমেরিকা গ্রুপপর্বের ড্র। এতে গ্রুপপর্বে দেখা না হওয়া নিশ্চিত হয়েছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা ও ব্রাজিলের।

এই টুর্নামেন্টের গ্রুপ পর্বে ব্রাজিল পেয়েছে সহজ গ্রুপ। আর্জেন্টিনার জন্যও আছে সুখবর। আগের দুইবার টানা যাদের কাছে হেরে ফাইনালে থেকে বিদায় নিয়েছিলো সেই চিলির সঙ্গে অন্তত গ্রুপ পর্বে দেখা হচ্ছে না আর্জেন্টিনার।

এ বছর ফুটবলারদের জন্য রয়েছে ব্যস্ত সূচি। আগামী ২ জুন চ্যাম্পিয়নস লিগের ফাইনাল। তারপর আগস্ট পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে না ফুটবলের জমজমাট নতুন মৌসুমের জন্য। তার আগেই ১৪ জুন তারিখে ব্রাজিল-বলিভিয়া ম্যাচ দিয়ে পর্দা উঠবে দক্ষিণ আমেরিকার প্রাচীনতম টুর্নামেন্ট কোপা আমেরিকার। ফাইনাল গড়াবে ৭ জুলাই।

ব্রাজিল ভক্তদের জন্য সুখবর। ‘এ’ গ্রুপে তাঁদের বাকি প্রতিপক্ষ তুলনামূলক সহজ—পেরু, ভেনেজুয়েলা ও বলিভিয়া। ঘরের মাঠের টুর্নামেন্ট, তাই ব্রাজিল এমনিতেও ফেবারিট। বাকি এগারো দলের মধ্যে ফর্ম ও র‌্যাঙ্কিংয়েও তাঁরা এগিয়ে। শেষ বিশ্বকাপেও লাতিন আমেরিকার একমাত্র দল হিসেবে কোয়াটার ফাইনালে উঠেছিলো ব্রাজিল। তবে শেষ ২০০৭ কোপা জেতা ‘সেলেসাও’রা নিজ মাঠে শিরোপা উপহার দিতে পারবেন কি না, সেই চাপ তো থেকেই যাচ্ছে।

আর্জেন্টিনার ভক্তদের জন্য কিছুটা চাপ থাকবে। ব্রাজিলের চেয়ে তুলনামূলক কঠিন গ্রুপে পড়েছে দলটি। ‘বি’ গ্রুপে তাঁদের বাকি তিন প্রতিপক্ষ—কলম্বিয়া, প্যারাগুয়ে ও কাতার। রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনার ব্যর্থতার সাম্প্রতিক ইতিহাস তো আছেই। এ বছরের বিশ্বকাপের পর আকাশি-সাদা জার্সিতে মেসিকে দেখা না গেলেও, দেশের হয়ে একটি বড় টুর্নামেন্ট জেতার সুযোগ হাত ছাড়া করতে চাইবেন না আর্জেন্টিনা বার্সেলোনা তারকা মেসি, এমনটাই ধারণা করা হচ্ছে। ১৫ জুন কলম্বিয়ার মুখোমুখি হয়ে কোপা শিরোপা অভিযান শুরু করবে আর্জেন্টিনা।

কোপায় গত দুইবারের চ্যাম্পিয়ন চিলিকে গ্রুপপর্বেই দিতে হবে কঠিন পরীক্ষা। উরুগুয়ের সঙ্গে লড়তে হবে দলটিতে। ‘সি’ গ্রুপে চিলির বাকি দুই প্রতিপক্ষ- জাপান ও ইকুয়েডর।

কোপা আমেরিকার তিন গ্রুপ:

গ্রুপ এ: ব্রাজিল, বলিভিয়া, ভেনেজুয়েলা ও পেরু
গ্রুপ বি: আর্জেন্টিনা, কলম্বিয়া, প্যারাগুয়ে ও কাতার
গ্রুপ সি: উরুগুয়ে, ইকুয়েডর, জাপান ও চিলি