মিটফোর্ডে শনিবার থেকে নাক কান গলা রোগের কর্মশালা শুরু

ডা. সতীশ যেইন, ডা. সুদীপ্ত চন্দ্র, ডা. আদিত্তিয়া ইয়ালকার ও ডা. মনিলাল আইচ লিটু

নিজস্ব প্রতিবেদক, পিটিবিনিউজবিডি.কম
রাজধানীর মিটফোর্ড হাসপাতালে ২৬ জানুয়ারি শনিবার শুরু হচ্ছে নাক, কান ও গলা রোগের ওপর বিশেষায়িত কর্মশালা; যা ৩০ জানুয়ারি পর্যন্ত চলবে। পাঁচ দিনব্যাপি এই কর্মশালার আয়োজন করেছে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালের নাক, কান ও গলা বিভাগ। আয়োজকদের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

কর্মশালায় কয়েকজন স্বনামধন্য বিদেশি চিকিৎসক অংশগ্রহণের পাশাপাশি নাক, কান ও গলার রোগীদের অস্ত্রোপচার করবেন। তাঁরা হলেন- ভারতের জয়পুর ইএনটি হাসপাতালের পরিচালক ডা. সতীশ যেইন, কোলকাতার ইএনটি বিশেষজ্ঞ ডা. সুদীপ্ত চন্দ্র ও পুনের বিশিষ্ট চিকিৎসক ও আদিত্তিয়া ইয়ালকার। এছাড়া দেশের বিভিন্ন মেডিকেল কলেজ ও হাসপাতালের স্বনামধন্য নাক-কান-গলা বিশেষজ্ঞসহ প্রায় ২০০ নবীন চিকিৎসক এই কর্মশালায় অংশগ্রহণ করবেন।

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালের নাক-কান-গলা ও হেড নেক সার্জারি বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান মনিলাল আইচ লিটু বলেন, যাদের নাক বাঁকা, নাক বোঁচা ও নাকের বিভিন্ন বিকৃতি রয়েছে তারা এই কর্মশালা চলাকালীন পাঁচদিন অস্ত্রোপচারের সুযোগ পাবেন। এছাড়া এন্ডোসকপের মাধ্যমে নাকের পলিপ, নাক দিয়ে সিএসএফ বের হওয়া, নাকের টিউমার, পিটুইটারি টিউমার ও স্লিপ এপনিয়া রোগের অস্ত্রোপচার করা হবে।