দেশের মাটিতেও কিইউদের পাত্তা দিলো না ভারত

স্পোর্টস ডেস্ক, পিটিবিনিউজ.কম
নেপিয়ারে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ডি-এল নিয়মে আট উইকেটের জয় তুলে নিয়েছে ভারত। এমনিতেই এশিয়ার যেকোনো দলের জন্য নিউজিল্যান্ডের মাটিতে ভালো করা খুব কঠিন। ক’দিন আগে শ্রীলংকা সেখানে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ধবলধোলাই হয়েছে। দুর্দান্ত ফর্মে ভারতের জন্য তাই সেখানে ভালো করার চ্যালেঞ্চ ছিলো।

অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট-ওয়ানডে সিরিজ জয়ের সুখস্মৃতি নিয়ে নিউজিল্যান্ডে এসেছে ভারত। তবে অস্ট্রেলিয়ার চেয়ে নিউজিল্যান্ড সিরিজ কঠিন হবে; খোদ ভারতীর শিবির থেকে শোনা গেছে এমন মন্তব্য। তবে ময়দানি লড়াইয়ে ভারতের কাছে পাত্তাই পেলো না নিউজিল্যান্ড।

আজ বুধবার নেপিয়ারে বিরাট কোহলির দল ৮ উইকেটের বড় ব্যবধানে জয় তুলে নিয়েছে। তাও আবার হাতে ১৪.১ ওভার থাকতে। ম্যাচের সঙ্গে লেখা থাকছে বৃষ্টি আইনে জিতেছে ভারত। তবে বৃষ্টি ম্যাচে তেমন কোনো প্রভাব রাখেনি। দুই পক্ষের ইনিংস থেকে ছেটে ফেলা হয় কেবল একটি করে ওভার।

শুরুতে টস জিতে ভারতের বিপক্ষে ব্যাট করার সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। কিন্তু ভারতীয় পেসার মোহাম্মদ শামীর নতুন বলের সামনে অসহায় হয়ে পড়ে তারা। তাদের ১৮ রানের মধ্যে শামী বোল্ড করে ফেরান মার্টিন গাপটিল এবং কলিন মুনরোকে। পরের গল্পটা ভারতীয় স্পিনারদের।

নিউজিল্যান্ডের উইকেট মানে পেসারদের দাপট। সুইংয়ের রাজত্ব সেখানে। শুরুতে তা দেখিয়েছে ভারত। পরে কুলদীপ যাদব এবং যুজবেন্দ্র চাহাল মিলে ধসিয়ে দিয়েছেন কিউইদের। কুলদীপ যাদব তার ১০ ওভারে ৩৯ রান খরচায় ৪ উইকেট নেন। চাহাল তার করা ১০ ওভারে ৪৩ রান খরচায় নেন ২ উইকেট। এছাড়া কেদার যাদব নেন ১ উইকেট। শুরুতে দুই উইকেট পাওয়া শামি পরে আরো একটি উইকেট দখল করেন। নিউজিল্যান্ড ৩৮ ওভারে অলআউট হয়ে যায়।

নিউজিল্যান্ডের হয়ে এ ম্যাচে সর্বোচ্চ ৬৪ রান করেন কেন উইলিয়ামসন। দ্বিতীয় সর্বোচ্চ ২৪ রান আসে রস টেইলরের ব্যাট থেকে। ভারতের হয়ে এ ম্যাচে দলের ৪১ রানে ব্যক্তিগত ১১ করে ফিরে যান রোহিত শর্মা। পরে দলকে জয়ের কাছে নিয়ে আসেন কোহলি এবং ওপেনার শেখর ধাওয়ান। অধিনায়ক কোহলি ৪৫ রান করে আউট হয়ে ফেরেন। তবে রাইডুকে নিয়ে ম্যাচ শেষ করে ফেরেন ধাওয়ান। তিনি খেলেন ৭৫ রানের ইনিংস।