জাতীয় পাটকলের আগুন নিয়ন্ত্রণে, উৎপাদিত পাটজাতপণ্য ভস্মীভূত

সিরাজগঞ্জ সংবাদদাতা, পিটিবিনিউজ.কম
সিরাজগঞ্জে জাতীয় পাটকলে লাগা আগুন সাড়ে চার ঘণ্টা পর নিয়ন্ত্রণে আনা হয়েছে। দীর্ঘদিনের উৎপাদিত পাটজাতপণ্য গোডাউনে না রেখে মিলের ভেতর রাখায় আগুনে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে।

আজ বুধবার ভোর সাড়ে পাঁচটার দিকে আগুন লাগে। দমকল বাহিনী, পুলিশ ও মিল শ্রমিকদের সহায়তায় সাড়ে ৯টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

আগুন নেভানোর প্রক্রিয়ার শুরুতে মিলের ভেতরে রাখা অগ্নি নির্বাপক যন্ত্রগুলোর কোনোটিই তেমন কাজে আসেনি বলে জানিয়েছেন মিল শ্রমিকরা। এছাড়া মিলের দায়িত্বরত অগ্নি নির্বাপক দলগুলোও কার্যকরী ভূমিকা রাখতে ব্যর্থ হয়েছে বলে জানান তারা। আগুনে পাটজাতপণ্য (বেল) পুড়ে গেলেও মিলের ভেতরের যন্ত্রপাতি বা শ্রমিকদের কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

সিরাজগঞ্জ সদর থানার উপ-পরিদর্শক মোকাররম হোসেন বলেন, পাটের বেলের কিছুটা ক্ষতি হলেও মিলের ভেতরের মেশিনপত্রের বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়নি। শ্রমিকরাও অক্ষত আছেন। তবে আগুন লাগার কারণ এখনো জানা যায়নি। কর্তৃপক্ষের ধারণা, বিদ্যুতের শটসার্কিট থেকে আগুনের সূত্রপাত হতে পারে।

দমকল বাহিনী বলছে, দীর্ঘদিনের উৎপাদনজাত পাটজাতপণ্য গোডাউনে না রেখে মিলের ভেতর যত্রতত্র স্তুপাকার করে রাখায় এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ফলে আগুনে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

পাট কলের প্রকল্প প্রধান আমিনুল ইসলাম খান বলেন, উৎপাদনকৃত পাটের বেল গোডাউনে রাখার পরেও জায়গা না পেয়ে মিলের মধ্যে রাখা হয়েছিলো। আমরা সবসময়ই বিজেএমসিকে তাগিদ দিচ্ছি। কিন্তু তারা আমাদের কথা শোনেন না। আজ যদি তারা উৎপাদনকৃত পাটের বেল সময়মত ডেলিভারি নিতো, তাহলে এমন ক্ষতি হতো না।