ডিএনসিসি ও কিশোরগঞ্জ-১ আসনের নির্বাচন ২৮ ফেব্রুয়ারি

জ্যেষ্ঠ প্রতিবেদক, পিটিবিনিউজ.কম
আগামী ২৮ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উপ নির্বাচন এবং দুই সিটির সম্প্রসারিত অংশের কাউন্সিলর নির্বাচন অনুষ্ঠিত হবে। একই দিনে আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক প্রয়াত সৈয়দ আশরাফের মৃত্যুতে শূন্য হয়ে যাওয়া কিশোরগঞ্জ-১ আসনের পুনঃনির্বাচনও অনুষ্ঠিত হবে। আজ মঙ্গলবার (২২ জানুয়ারি) বিকালে এসব নির্বাচন নিয়ে অনুষ্ঠিত প্রস্তুতিমূলক সভায় নির্বাচন কমিশন (ইসি) এ সিদ্ধান্ত নিয়েছে। সভা শেষে ব্রিফিংয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ এ তথ্য জানান।

তিনি জানান, উত্তর সিটির উপ-নির্বাচন এবং ১৮টি করে উত্তর ও দক্ষিণের ৩৬ সাধারণ নির্বাচন হবে। মেয়র পদে শূন্য আসনে উপ-নির্বাচন হবে ২৮ ফেব্রুয়ারি। মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ সময় ৩০ জানুয়ারি, বাছাই ২ ও প্রত্যাহার ৯ ফেব্রুয়ারি।

হেলালুদ্দীন আহমদ জানান, কিশোরগঞ্জ-১ আসনের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী সৈয়দ আশরাফুল ইসলাম মৃত্যুবরণ করায় তিনি শপথ গ্রহণ করেননি। যেহেতু তিনি শপথ গ্রহণ করেননি তাই সাধারণ নির্বাচন হিসেবে গণ্য করা হচ্ছে। এ আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৮ ফেব্রুয়ারি। এক্ষেত্রে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩১ জানুয়ারি, ৩ ফেব্রুয়ারি বাছাই আর ১০ ফেব্রুয়ারি প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় নির্ধারণ করা হয়েছে।

দীর্ঘদিন ধরে অসুস্থ সৈয়দ আশরাফুল ইসলাম গত ৩ জানুয়ারি ব্যাংককের একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন। ওইদিন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ীদের শপথগ্রহণ অনুষ্ঠিত হয়। মৃত্যুকালে সৈয়দ আশরাফুল ইসলাম দশম সংসদের নির্বাচিত সংসদ সদস্য ছিলেন। একইসঙ্গে দায়িত্ব পালন করেন জনপ্রশাসন মন্ত্রী হিসেবে। আর একাদশ সংসদের নির্বাচিত হলেও শপথ গ্রহণ করতে না পারায় সংসদ সদস্য হিসেবে গণ্য হননি।