ওয়ানঝুকে প্রত্যর্পণে কানাডার কাছে অনুরোধ জানাবে যুক্তরাষ্ট্র

ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক, পিটিবিনিউজ.কম
কানাডা গ্রেপ্তার হওয়া চীনা প্রযুক্তিপ্রতিষ্ঠান হুয়াওয়ের প্রধান অর্থ কর্মকর্তা মেং ওয়ানঝুকে প্রত্যর্পণের জন্য দেশটির কাছে আনুষ্ঠানিক অনুরোধ জানাবে যুক্তরাষ্ট্র। দেশটিতে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত কানাডীয় সংবাদমাধ্যম গ্লোব অ্যান্ড মেইলকে এ কথা জানিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, যুক্তরাষ্ট্রে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত ডেভিড ম্যাকনাফটনের একটি সাক্ষাৎকার গতকাল সোমবার গ্লোব অ্যান্ড মেইল সংবাদপত্রে প্রকাশিত হয়।

সাক্ষাৎকারে রাষ্ট্রদূত বলেছেন, যুক্তরাষ্ট্র কানাডাকে বলেছে যে, তারা মেং ওয়ানঝুকে প্রত্যর্পণে আনুষ্ঠানিক অনুরোধ জানাবে। তবে এই অনুরোধ কবে জানানো হবে, তা উল্লেখ করেননি রাষ্ট্রদূত। মেং ওয়ানঝুকে প্রত্যর্পণে কানাডার কাছে আনুষ্ঠানিক অনুরোধ জানানোর শেষ সময় ৩০ জানুয়ারি।

যুক্তরাষ্ট্রের অনুরোধে গত বছরের ১ ডিসেম্বর ওয়ানঝুকে গ্রেপ্তার করে কানাডা। হংকং থেকে মেক্সিকো যাওয়ার পথে ভাঙ্কুভার বিমানবন্দরে ওয়ানঝুর যাত্রাবিরতি ছিলো। সেখানেই গ্রেপ্তার হন তিনি। গ্রেপ্তারের পর গত মাসেই জামিনে মুক্তি পান ওয়ানঝু। কানাডায় কড়া নজরদারির মধ্যে আছেন তিনি। আগামী ৬ ফেব্রুয়ারি ওয়ানঝুকে ফের ভাঙ্কুভারের আদালতে তোলা হবে।

ওয়ানঝুর বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা অমান্য করে ইরানের সঙ্গে ব্যবসা করার অভিযোগ রয়েছে। যুক্তরাষ্ট্রে বিচারে দোষী সাব্যস্ত হলে তাঁর ৩০ বছরের কারাদণ্ড হতে পারে। ওয়ানঝুকে গ্রেপ্তারের জেরে কানাডার সঙ্গে চীনের সম্পর্কের টানাপোড়েন চলছে। তাঁকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করা হলে দুই দেশের মধ্যকার সম্পর্ক আরো তিক্ত হতে পারে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে কানাডার প্রত্যর্পণ চুক্তি রয়েছে। এই চুক্তি অনুযায়ীই ওয়ানঝুকে কানাডায় গ্রেপ্তার করা হয়েছে। তাঁকে প্রত্যর্পণে যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিক অনুরোধ জানালে কানাডার আদালতকে এ ব্যাপারে সিদ্ধান্ত দিতে হবে।