পাইকগাছার সরকারি বয়রা খাল খননের দাবি

এস, এম, আলাউদ্দিন সোহাগ, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি, পিটিবিনিউজ.কম
খুলনার পাইকগাছার বয়রা স্লুইচ গেটের সরকারি খালের বিভিন্ন স্থানে পলি জমে মরা খালে পরিণত হয়েছে। এতে পানি সরবরাহ ব্যবস্থা মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। ফলে বর্ষা মৌসুমে পৌরসভা ও গদাইপুর ইউনিয়নের বিস্তির্ণ এলাকা প্লাবিত হয়। পানি সরবরাহের গুরুত্বপূর্ণ এ খালটি খনন করার মাধ্যমে নাব্যতা ফিরিয়ে আনার দাবি জানিয়েছেন এলাকাবাসী।

সূত্র মতে, উপজেলার গদাইপুর ইউনিয়ন ও পৌরসভার আংশিক এলাকার পানি সরবরাহের একমাত্র মাধ্যম হচ্ছে পানি উন্নয়ন বোর্ডের বয়রা স্লুইচ গেট। গেট হতে বয়রা, ঘোষাল ও বান্দিকাটী মৌজার মধ্য দিয়ে চেঁচুয়া পর্যন্ত পানি সরবরাহের জন্য সরকারি একটি খাল রয়েছে। খালটি দীর্ঘদিন সংস্কার বা খনন করা হয়নি। অপরদিকে খালের মাধ্যমে খালের দুই পাড়ের বিভিন্ন জমির মালিকরা জোয়ার-ভাটার মাধ্যমে চিংড়ি ঘের করে আসছে। ফলে খালের বিভিন্ন স্থানে পলি জমে খালের তলদেশ উঁচু হয়ে গেছে।ফলে স্বাভাবিক পানি সরবরাহ ব্যাহত হচ্ছে। যার কারণে বর্ষা মৌসুম আসলেই পৌরসভার আংশিক ও গদাইপুর ইউনিয়নের বিস্তির্ণ এলাকা প্লাবিত হয়ে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়। এ অবস্থায় এলাকার পানি নিষ্কাশন ব্যবস্থা স্বাভাবিক করার জন্য বয়রা সরকারি খালটির খনন জরুরি হয়ে পড়েছে।

বান্দিকাটী গ্রামের আলহাজ্ব আবুল কাশেম জানান, খালটি খনন করে জন সাধারণের জন্য যদি উন্মুক্ত রাখা হয় তাহলে এলাকার শত শত মানুষ উপকৃত হবে। জলাবদ্ধতার হাত থেকে রক্ষা পাবে আমন ফসল। খননের ব্যাপারে স্থানীয় সংসদ সদস্যের হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগী এলাকাবাসী।