বনলতা এক্সপ্রেসে শনিবার থেকে যাত্রী পরিবহন শুরু

রাজশাহী সংবাদদাতা, পিটিবিনিউজ.কম
রাজশাহী-ঢাকার মধ্যে বিরতিহীনভাবে চলাচল করবে ‘বনলতা এক্সপ্রেস’। আজ বৃহস্পতিবার উদ্বোধন করা হয়েছে ট্রেনটি। উদ্বোধন উপলক্ষে ফুল আর রঙিন কাপড়ে সাজিয়ে তোলা হয়েছে বনলতা এক্সপ্রেসকে। উদ্বোধনী অনুষ্ঠানের জন্য সাজানো হয়েছে রাজশাহী রেলওয়ে স্টেশনও।

উদ্বোধনের পরে শুধু ট্রেন চলাচলের কাজে সংশ্লিষ্ট টেকনিক্যাল লোকজন নিয়েই এটি রাজশাহী থেকে ঢাকার উদ্দেশে রওনা হবে। বাণিজ্যিকভাবে ট্রেনটিতে আগামী শনিবার থেকে যাত্রী চলাচল করবে।

গতকাল সন্ধ্যায় স্টেশনে গিয়ে দেখা যায়, নতুন এই ট্রেন দেখতে অনেক মানুষ স্টেশনে ভিড় করছেন। অনেককেই ট্রেনের সঙ্গে সেলফি তুলতে দেখা গেছে। কেউ কেউ জানালা দিয়ে উঁকি দিয়ে দেখছেন ভেতরে কেমন। নগরের শিরোইল কলোনির যুবক আশিকুর রহমান বলেন, ‘নতুন ট্রেন, কোথাও না থেমে চলবে। ট্রেনটি কীভাবে সাজানো হচ্ছে এসব দেখতে এসেছি।’

ট্রেনটি গত মঙ্গলবার রাতে ঈশ্বরদী থেকে রাজশাহী রেলওয়ে স্টেশনে আনা হয়। গতকাল সকাল থেকে ফুল আর রঙিন কাপড় দিয়ে ট্রেনটি সাজানোর কাজ শুরু হয়। গতকাল সারা দিনেও ট্রেনটি সাজানোর কাজ শেষ হয়নি। সন্ধ্যায় শুধু ট্রেনটির একপাশ সাজানো শেষ হয়েছিলো। ট্রেনটি সাজানোর জন্য স্টেশনের প্ল্যাটফর্মে ফুল আর রঙিন কাপড় এনে স্তূপ করে রাখা হয়েছে।

রেলওয়ের একটি সূত্র জানায়, ঈশ্বরদী থেকে ট্রেন সাজানোর এসব কারিগর আনা হয়েছে। তাঁরা রাতদিন পরিশ্রম করে বনলতাকে দৃষ্টিনন্দন করে তুলছেন।

বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) খন্দকার শহীদুল ইসলাম জানান, প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে আজ সকাল ১০টায় ট্রেনটির উদ্বোধন করবেন। তারপর এটি ঠিকমতো ঢাকায় যেতে পারে কি না, তা যাচাইয়ের জন্য টেকনিক্যাল লোকজনসহ ঢাকার উদ্দেশে রওনা হবে। দেখার জন্য গণমাধ্যমকর্মীরাও যেতে পারবেন। তাঁরা দেখবেন, ট্রেনটি ঠিকমতো চলাচল করছে কি না। কোথাও কোনো সমস্যা হচ্ছে কি না ইত্যাদি।

এতে কোনো সাধারণ যাত্রী যেতে পারবে কি না জানতে চাইলে জিএম বলেন, কোনো টিকিটই তো বিক্রি করা হয়নি। তাই সাধারণ যাত্রীরা যেতে পারবেন না। আর টিকিটের হার কতো হবে সেটাও এখনো সরকারিভাবে তাঁদের হাতে এসে পৌঁছায়নি। ট্রেনের খাবারের ব্যবস্থা সম্পর্কে তিনি বলেন, কোথাও না থেমে চার-পাঁচ ঘণ্টা ধরে ট্রেনটি যাবে। সেখানে অবশ্যই খাবারের ব্যবস্থা থাকবে। তবে এই খাবারের বিল টিকিটের সঙ্গে যুক্ত থাকবে নাকি আলাদাভাবে দিতে হবে, তা এখনো ঠিক হয়নি।

এই ট্রেনের কারণে ঢাকাগামী আগের তিনটি আন্তনগর এক্সপ্রেস ট্রেনের কোনো পরিবর্তন হবে কি না, জানতে চাইলে জিএম বলেন, সম্পূর্ণ নতুন একটা ট্রেন চালু হচ্ছে। আগের তিনটা ট্রেন আগের মতোই চলবে। তবে সেগুলোর সময়সূচিতে একটু হেরফের হতে পারে।

জিএম বলেন, নতুন ট্রেন বনলতা এক্সপ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে রাজশাহীতে থাকবেন রেলমন্ত্রী নুরুল ইসলাম ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান।

রেল সূত্র জানায়, বনলতায় থাকছে ইন্দোনেশিয়া থেকে আমদানি করা ১২টি নতুন বগি।