এপ্রিলে ঝড় ও দাবদাহে আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক, পিটিবিনিউজ.কম
আবহাওয়া অধিদপ্তরের এপ্রিল মাসের পূর্বাভাসে বলা হয়েছে, বৃষ্টি ছাড়াও এ সময় সমুদ্রে দুই-একটি নিম্নচাপের সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। ঝড়বৃষ্টি ছাড়াও এই মাসে দাবদাহ বয়ে যেতে পারে দেশের উত্তর মধ্যাঞ্চলের ওপর দিয়ে। কোথাও কোথাও এ দাবদাহের কারণে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠে যেতে পারে।

পাঁচ দিন আগেই আবহাওয়া দপ্তর পূর্বাভাস দিয়েছিলো যে এপ্রিলের শুরুতে সারা দেশে কালবৈশাখী বয়ে যাবে। সেই পূর্বাভাস একদম মিলে গেছে। মার্চের শেষ দিন কালবৈশাখীর ঝাপটায় লন্ডভন্ড দেশের বিভিন্ন অঞ্চল। উত্তরে রাজশাহী, মধ্যাঞ্চলে ঢাকা, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, গাজীপুরসহ দেশের বিভিন্ন এলাকায় কালবৈশাখীর সঙ্গে সঙ্গে শিলা বৃষ্টি হয়। বৈশাখী ঝড়ের সঙ্গে বৃষ্টিও দাপট দেখিয়েছে। গতকাল রোববার সন্ধ্যা ৬টা থেকে আজ সকাল ৬টা পর্যন্ত ভারী বৃষ্টি হয়েছে। এ সময় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে ঢাকার পাশে কুমিল্লা জেলায় ৪৩ মিলিমিটার। রাজধানী ঢাকাতে এর মাত্রা ছিলো ৩৮ মিলিমিটার। ঢাকা ছাড়াও তাড়াশে এ সময় বৃষ্টি হয়েছে ৪০ মিলিমিটার।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবুল কালাম আজাদ বলেন, কালবৈশাখীর আঘাত হানার আশঙ্কা আরো কয়েক দিন থাকবে। তিনি বলেন, আরো দুই–এক দিন বিচ্ছিন্নভাবে দমকা ঝোড়ো হাওয়াসহ সারা দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্তভাবে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। তিনি বলেন, আজ সোমবার বেলা ১টা পর্যন্ত দেশের নৌবন্দরগুলোকে এক নম্বর সতর্কতা সংকেত এবং উপকূলীয় এলাকার সমুদ্রবন্দরগুলোকে দুই নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।