বাগেরহাট সদর উপজেলায় ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করবে ইসি

এস এম রাজ, বাগেরহাট প্রতিনিধি, পিটিবিনিউজ.কম
আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে বাগেরহাট সদর উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে সাধারণ ভোটারদের ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)। আজ শনিবার (২৩ মার্চ) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে স্থানীয় নির্বাচন কমিশন ইভিএম পদ্ধতির ব্যবহার সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন। আগামী ৩১ মার্চ অনুষ্ঠেয় উপজেলা পরিষদ নির্বাচনে জেলার ৯টি উপজেলার মধ্যে শুধুমাত্র বাগেরহাট সদর উপজেলার ৯১টি ভোট কেন্দ্রে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ করা হবে। ওই অবহিতকরণ সভায় জেলার কর্মরত বিভিন্ন গনমাধ্যমের সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন। নির্বাচন কমিশনের প্রশিক্ষণপ্রাপ্তরা দুইজন স্থানীয় ভোটারকে হাজির করে ইভিএম এর মাধ্যমে কিভাবে ভোট প্রদান করতে হবে তা প্রজেক্টরের মাধ্যমে প্রর্দশন করা হয়।

বাগেরহাটের দুই রিটার্নীং কর্মকর্তা মো. জহিরুল ইসলাম ও ফারাজী বেনজীর আহম্মেদ বলেন, বাগেরহাট সদর উপজেলার ৯১টি ভোট কেন্দ্রে ইভিএম এর মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ করতে ইতিমধ্যে ২৭৬ জনকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এই পদ্ধতিতে ভোটগ্রহণ যাতে জনগণের কাছে কঠিন মনে না হয় সেজন্য ভোটার এডুকেশন পদ্ধতি রয়েছে। ভোটের দিন যাতে ভোটারদের ভোট প্রদান করতে অসুবিধা না হয় সেজন্য ৯১টি ভোট কেন্দ্রে আগামী ২৯ মার্চ পর্যন্ত ইভিএম সম্পর্কে ভোটারদের ধারণা দিতে আমাদের প্রশিক্ষণপ্রাপ্তরা কাজ করবেন। তাই ইভিএম পদ্ধতিতে কিভাবে ভোট দিতে হবে তা হাতে কলমে শিক্ষা নিতে সংশ্লিষ্ট এলাকার ভোটারদের সংশ্লিষ্ট ভোট কেন্দ্রে আসার আহ্বান জানিয়েছেন তারা। তারা আরো বলেন, এই পদ্ধতিতে একজন ভোটার একবারই ভোট দিতে পারবেন তাই জাল ভোট দেয়ার কোনো সুযোগ থাকবে না।

ইভিএম প্রশিক্ষণপ্রাপ্ত এক কর্মকর্তা বলেন, একজন ভোটার তার ভোটার, এনআইডি বা স্মার্টকার্ড নাম্বার নিয়ে ভোট কেন্দ্রে আসলেই ভোট দিতে পারবেন। ওই ভোটার যদি ওই তিনটি নাম্বারের কোনোটিই না নিয়ে ভোট কেন্দ্রে আসেন সেক্ষেত্রে তার আঙ্গুলের ছাপ মিলে গেলেই তিনি ভোট দিতে পারবেন।

অবহিতকরণ সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বাগেরহাটের অতিরিক্ত পুলিশ সুপার শাহাদাৎ হোসেন, বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি আহাদ উদ্দীন হায়দার প্রমূখ।