কারচুপি-জাল ভোট ঠেকাতেই ইভিএম ব্যবহার করতে হচ্ছে: রফিকুল

নিজস্ব প্রতিবেদক, পিটিবিনিউজ.কম
কমিশনার (ইসি) মো. রফিকুল ইসলাম বলেন, ‘নির্বাচনে অনিয়ম, কারচুপি ও জাল ভোট ঠেকাতেই ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করতে হচ্ছে বলে জানিয়েছেন নির্বাচন। ইভিএম ব্যবহারের ফলে একদিকে দ্রুত ভোটের ফলাফল ঘোষণা করা যায় অন্যদিকে একটি গ্রহণযোগ্য নির্বাচন সম্পন্ন করা যায়।’

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে আজ শুক্রবার সকালে পটুয়াখালী সরকারি কলেজে নির্বাচন সংশ্লিষ্টদের ইভিএম বিষয়ে প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা জানান।

ইসি রফিকুল বলেন, ‘রাঙ্গমাটিতে যদি ইভিএম ব্যবহার করা হতো তবে হয়তো আটটি মানুষের প্রাণ হারাতে হতো না। ইভিএম’র মাধ্যমে দ্রুত ফলাফল ঘোষণা করে সূর্য ডোবার আগেই তারা ফিরে আসতে পারতো। মানুষের বুদ্ধি যেমন দিন দিন বাড়ছে, তেমনি নির্বাচন কমিশনেরও বুদ্ধি বাড়াতে হচ্ছে। এ কারণে আনতে হচ্ছে ইভিএমের মত মেশিন।’

পটুয়াখালীর জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে পুলিশ সুপার মোহাম্মদ মইনুল হাসান, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. আলাউদ্দিন, জেলা নির্বাচন কর্মকর্তা মো. জিয়াউর রহমান খলিফাসহ কর্মকর্তরা উপস্থিত ছিলেন।

আগামী ৩১ মার্চ পটুয়াখালী জেলার সাতটি উপজেলায় ৪র্থ ধাপে উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে পটুয়াখালী সদর উপজেলার সকল ভোট কেন্দ্রে ইভিএম এর মাধ্যমে ভোটগ্রহণ হবে।