বনাঞ্চলের গাছ কাটার ওপর ছয় মাসের নিষেধাজ্ঞা

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক, পিটিবিনিউচ.কম
দেশের বনাঞ্চল ও বনভূমি থেকে গাছ কাটার ওপর ছয় মাসের নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। সেইসঙ্গে প্রকল্পের নামে দেশের সব বনাঞ্চল ও বনভূমি থেকে গাছ কাটা বন্ধ করতে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেনো বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে সরকারের সংশ্নিষ্টদের প্রতি রুল জারি করেন আদালত।

এ সংক্রান্ত রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিল সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ সোমবার এ নিষেধাজ্ঞা জারি করেন।

এছাড়া প্রতিটি প্রকল্পের গাছ কাটা ও লাগানোর সময় নির্ধারণ সংক্রান্ত কর্মপরিকল্পনা তৈরি করে আগামী ছয় মাসের মধ্যে আদালতে দাখিল করতে বলা হয়েছে। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান ও সাইদ আহমেদ কবির। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।

রিটকারী আইনজীবী সাইদ আহমেদ কবির জানান, গণমাধ্যমে গাছ কেটে মহেশখালীতে তেলের ডিপো নির্মাণ, কাপাসিয়ায় বন কেটে মিনি স্টেডিয়াম নির্মাণ, মানিকগঞ্জে গাছ কেটে সড়ক নির্মাণ সংক্রান্ত প্রতিবেদন বিভিন্ন সময়ে প্রকাশ হয়। ওই প্রতিবেদনের পর বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির (বেলা) পক্ষ থেকে সংশ্নিষ্টদের কাছে লিগ্যাল নোটিশ পাঠানো হয়।

নোটিশের জবাব সন্তোষজনক না হওয়ায় গত ৫ মার্চ হাইকোর্টে রিট দায়ের করা হয়। ওই রিটের শুনানি নিয়ে আদালত এ আদেশ দেন।