চকবাজার ট্রাজেডি: নিহতদের দাফন আজিমপুর কবরস্থানে

জ্যেষ্ঠ প্রতিবেদক, পিটিবিনিউজ.কম
পুরান ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহতদের দাফনের জন্য আজিমপুর কবরস্থানে প্রস্তুত রাখা হয়েছে ৮৫টি কবর। ঢাকা মেডিকেলের মর্গ থেকে মরদেহ বুঝে নেওয়ার পর সেখানেও দাফনও শুরু হয়েছে।

আজ বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) দুপুর থেকে মর্গ থেকে মরদহে শনাক্তের পর মরদেহ হস্তান্তর শুরু হয়। সবশেষ খবর পর্যন্ত ৩৮ জনের মরদেহ শনাক্ত করে পরিবারের কাছে তা বুঝিয়ে দেয়া হয়েছে। এদের মধ্যে অনেকেই প্রিয়জনের মরদেহ নিয়ে ঢাকার বাইরে বাড়ির পথ ধরেন। আর ঢাকার কয়েকজনের মরদেহ দাফন করা হয় আজিমপুরে।

আজিমপুর কবরস্থানের জ্যেষ্ঠ মোহরার হাফেজ মো. হাফিজুল ইসলাম বলেন, বিকাল সাড়ে ৫টার দিকে অগ্নিকাণ্ডে নিহত পুরান ঢাকার কেবি রোডের বাসিন্দা মো. ইয়াসিনের (৩৩) মরদেহ দাফন করা হয়। আর সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ইসহাক (৪০) নামের আরেকজনের মরদেহ দাফন করা হয়। তিনি বলেন, চকবাজারের অগ্নিকাণ্ডের পর কর্তৃপক্ষ কবর প্রস্তুত করে রাখতে বলেছে। আমরা ৮৫টি কবর প্রস্তুত করে রেখেছি।

ঢাকা সিটি করপোরেশন দক্ষিণের উপ-সমাজ কর্মকর্তা মো. লুৎফর রহমান বলেন, যখনই ওই মরদেহ দাফন করতে স্বজনরা নিয়ে আসবে, আমরা প্রস্তুত রয়েছি। প্রয়োজনে সারারাত থাকবো। আরো চারটি মরদেহ আনা হচ্ছে বলে আমাদেরকে ফোন করে তাদের স্বজনরা জানিয়েছে।

গতকাল বুধবার দিবাগত রাত সাড়ে ১০টার দিকে পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টা মসজিদের পাশে একটি পাচঁতলা ভবনে আগুন লাগে। পরে আগুন আশপাশের আরো তিনটি ভবনে ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট প্রায় ৯ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এই অগ্নিকাণ্ডে অন্তত ৭০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে এবং ৪১ জনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।