‘পিছিয়ে পড়া সব উপজেলা থেকে বছরে এক হাজার কর্মী বিদেশে পাঠানোর পরিকল্পনা’

ফাইল ছবি।

জ্যেষ্ঠ প্রতিবেদক, পিটিবিনিউজ.কম
সরকার অভিবাসনে পিছিয়ে পড়া জেলাসমূহের প্রত্যেক উপজেলা থেকে প্রতি বছর গড়ে এক হাজার কর্মী বিদেশে পাঠানোর পরিকল্পনা গ্রহণ করেছে বলে জানিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান। আজ মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে সরকারি দলের আনোয়ারুল আবেদীন খানের তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমেদের পক্ষে তিনি এসব কথা জানান।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, অভিবাসনে পিছিয়ে পড়া জেলাসমূহকে আরো উৎসাহিত করার জন্য বর্তমান সরকার প্রত্যেক উপজেলা থেকে প্রতি বছর গড়ে এক হাজার কর্মী বিদেশে পাঠানোর পরিকল্পনা গ্রহণ করেছে।

বাংলাদেশ থেকে বিশ্বের ১৬৮টি দেশে কর্মী পাঠানো হচ্ছে উল্লেখ করে বেগম মুন্নুজান সুফিয়ান বলেন, মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বিদেশগামী কর্মীদের ডাটাবেজে সকল তথ্য সন্নিবেশন করা হয় । ভবিষ্যতে বিদেশ ফেরত কর্মীদের জন্য পৃথক ডাটাবেইজ প্রস্তুতের পরিকল্পনা সরকারের রয়েছে। বিদেশ ফেরত কর্মীদের ডাটাবেজ তৈরির পর বিদেশে কর্মরত কর্মীদের উপজেলা ভিত্তিক তথ্য প্রদান সম্ভব হবে। তিনি বলেন, বিদেশে গমনের ক্ষেত্রে দেশের সকল জেলা থেকে বিদেশ যাওয়ার সুযোগ রয়েছে। এক্ষেত্রে কোন কোটা অনুসরণ করা হয় না।