সীতাকুণ্ডে ইস্পাত কারখানার শ্রমিকদের বিক্ষোভ

চট্টগ্রাম সংবাদদাতা, পিটিবিনিউজ.কম
বেতন বৃদ্ধিসহ ছয় দফা দাবিতে চট্টগ্রামের সীতাকুণ্ডে কুমিরা এলাকায় পিএইচপি গ্রুপের ঢেউটিন তৈরির কারখানায় কর্মবিরতি ও বিক্ষোভ করছে শ্রমিকরা। আজ রোববার সকাল ছয়টা থেকে এ কর্মবিরতিতে যান শ্রমিকেরা।

খবর পেয়ে শিল্প পুলিশের সদস্যরা কারখানা এলাকায় অবস্থান নেন। শ্রমিকদের সঙ্গে এ বিষয়ে আলোচনা চলছে বলে জানিয়েছে শিল্প পুলিশ ও কারখানা কর্তৃপক্ষ। কারখানাটিতে স্থায়ী–অস্থায়ী মিলে ১ হাজার ৬০০ শ্রমিক কাজ করেন বলে শিল্প পুলিশ জানিয়েছে।

শ্রমিকেরা জানান, অনেক শ্রমিকের চাকরির বয়স ১০ বছর হলেও বেতন খুবই কম। তাঁদের ছয় দফা দাবির মধ্যে রয়েছে কমপক্ষে চার হাজার টাকা বেতন বৃদ্ধি, নতুন শ্রমিকদের সর্বনিম্ন বেতন ৭ হাজার ৫০০ টাকা নির্ধারণ, যাতায়াত–সুবিধা দেয়া, অন্যায়ভাবে ছাঁটাই বন্ধ করা।

কামাল উদ্দিন নামের এক ক্রেনচালক জানান, তিনি ১০ বছর ধরে কারখানায় কাজ করছেন। বেতন পান আট হাজার টাকা। কিন্তু অন্য কারখানায় এ পদে বেতন অনেক বেশি। বেতন বাড়ানোর দাবি যৌক্তিক বলে তিনি জানান।

শ্রমিকদের আন্দোলনের ব্যাপারে জানতে কারখানার মহাব্যবস্থাপক শফিকুর রহমানকে ফোন দেয়া হলে তিনি জানান, তিনি ব্যস্ত আছে। পরে এ বিষয়ে কথা বলবেন।

সীতাকুণ্ড থানার উপপরিদর্শক (এসআই) নাছির উদ্দিন বলেন, শ্রমিকদের দাবিদাওয়ার বিষয়ে কারখানা প্রশাসনের সঙ্গে শ্রমিকদের প্রতিনিধি নিয়ে বৈঠক করেছেন তাঁরা। সমস্যা সমাধানে কারখানা প্রশাসন ২০ দিন সময় চেয়েছে। কিন্তু শ্রমিকেরা তাৎক্ষণিক সমাধান চেয়ে কারখানা ফটকে অবস্থান করছেন।