করপোরেট সিমের ক্ষেত্রে বিটিআরসি নতুন নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক, পিটিবিনিউজ.কম
মোবাইল ফোন সেবায় করপোরেট বা প্রাতিষ্ঠানিক সিমের ক্ষেত্রে নতুন নির্দেশনা জারি করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এখন থেকে করপোরেট সিম নিতে হলে বিটিআরসির নির্ধারিত ফরমে আবেদন করতে হবে এবং সশরীরে গিয়ে প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তির আঙুলের ছাপ দিতে হবে।

এতো দিন প্রতিষ্ঠানের একজন অনুমোদিত ব্যক্তির লিখিত অনুমোদন সাপেক্ষে নতুন সিম উত্তোলন ও প্রতিস্থাপনের ব্যবস্থা রাখা হয়েছিলো।

নতুন নির্দেশনায় বিটিআরসি বলেছে, নাম সর্বস্ব প্রতিষ্ঠানের নামে দেয়া সিম কালোবাজারে জঙ্গি, সন্ত্রাসী, চাঁদাবাজদের কাছে বিক্রি করা হচ্ছে। এ ছাড়া অবৈধ ভিওআইপিতেও এসব সিম ব্যবহার করা হচ্ছে। এ ধরনের সিম ব্যবহারকারীদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী শনাক্ত করতে পারছে না।

বিটিআরসি আরো জানায়, বর্তমানে যাদের করপোরেট সিম আছে তাদের আগামী তিন মাসের মধ্যে নমুনা ফরম অনুসারে প্রয়োজনীয় তথ্য কমিশন বরাবর পাঠাতে হবে। তারা অগ্রাধিকারভিত্তিতে এ বিষয়ে কাজ করবে। কোনো প্রতিষ্ঠান যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সে বিষয়টি নিশ্চিতে কমিশন তৎপর থাকবে।

নির্দেশনা অনুযায়ী, এখন থেকে করপোরেট সিম উত্তোলন, প্রতিস্থাপন হস্তান্তর ও নিষ্ক্রিয়করণের সকল ক্ষেত্রে অনুমোদিত ব্যক্তির আঙুলের ছাপ বাধ্যতামূলক।