এফবিসিসিআইয়ের পরিচালনা পর্ষদের নির্বাচন ২৭ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক, পিটিবিনিউজ.কম
আগামী ২৭ এপ্রিল ব্যবসায়ী ও শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের পরিচালনা পর্ষদের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হবে। আজ মঙ্গলবার সংগঠনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ২০১৯-২০২১ সেশনের এই নির্বাচনের তফসিল ঘোষণার কথা জানানো হয়।

তফসিলে এফবিসিসিআইয়ের সদস্য সংগঠনগুলোকে চাঁদা পরিশোধের জন্য আগামী ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়েছে। সাধারণ পরিষদ সদস্য হিসেবে নাম পাঠানোর সর্বশেষ তারিখ নির্ধারণ করা হয়েছে ২৭ ফেব্রুয়ারি।

আগামী ৬ মার্চ প্রাথমিক ভোটার তালিকা এবং সংশোধনীর পর ১৮ মার্চ তারিখে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।
নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন রাখা হয়েছে ২৫ মার্চ।

গতবার অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে সভাপতি নির্বাচিত হওয়ায় গঠনতন্ত্র অনুযায়ী এবার শীর্ষ এই পদে নির্বাচিত হবেন চেম্বার গ্রুপের একজন। এবার জ্যেষ্ঠ সহসভপতি নির্বাচিত হবেন অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে। আর সহ-সহপতি নির্বাচন হবে চেম্বার গ্রুপ থেকে।

এর আগে ২০১৭ সালের ১৪ মে এফবিসিসিআইয়ের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হয়েছিলো। সে সময় অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে নির্বাচিত হয়েছিলেন বর্তমান সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন।

এফবিসিআইয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে গত ২৬ জানুয়ারি নির্বাচন বোর্ড ও নির্বাচন আপিল বোর্ড গঠন করেছের সংগঠনটি। এবারো নির্বাচন বোর্ডের চেয়ারম্যান থাকছেন সংসদ সদস্য অধ্যাপক আলী আশরাফ।
অন্যদিকে, এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক জাহাঙ্গীর আলামিনকে রাখা হয়েছে নির্বাচন আপিল বোর্ডের চেয়ারম্যান হিসাবে।

নিয়মানুযায়ী, এবারও এফবিসিসিআইর ৬০ পরিচালক পদের মধ্যে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে ১৮টি করে মোট ৩৬টি পরিচালক পদে সরাসরি নির্বাচন অনুষ্ঠিত হবে। বাকি ২৪ জন পরিচালক হবেন মনোনিত। যাদের মধ্যে ১২ জন আসবেন বিজিএমইএ, বিটিএমইএ, বিটিএমএসহ বিভিন্ন খাতের শীর্ষ ১২টি অ্যাসোসিয়েশন থেকে। মনোনিত অন্য ১২টি পরিচালক পদ নির্ধারিত ঢাকা চেম্বার, মেট্টোপলিটন চেম্বার, বাংলাদেশ চেম্বার, চট্টগ্রাম চেম্বারসহ দেশের বড় চেম্বারগুলোর জন্য।

বাংলাদেশের ৮২টি চেম্বার ও ৩৮৫টি পণ্যভিত্তিক অ্যাসোসিয়েশনের সাধারণ পরিষদের সদস্যরা ভোট দিতে ৩৬ জনকে পরিচালক নির্বাচিত করবেন। পরবর্তীতে ৬০ জন পরিচালক এফবিসিসিআই সভাপতি, প্রথম সহ-সভাপতি ও সহ-সভাপতি নির্বাচন করবেন।

এবারের নির্বাচনে সভাপতি পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী হিসাবে এখন পর্যন্ত দু‘জনের নাম শোনা যাচ্ছে। তাদের একজন সংগঠনের বর্তমান জ্যেষ্ঠ সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম। তিনি গত নির্বাচনে গোপালগঞ্জ চেম্বারের প্রতিনিধি হিসাবে এই পদে জিতে আসেন।

অন্যদিকে চট্টগ্রাম চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রি-সিসিসিআইয়ের সভাপতি মাহবুবুল আলমের নামও সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতাকারী হিসাবে আলোচনায় আছে।