আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে ‘জন্মভূমি-দ্য বার্থল্যান্ড’

বিনোদন ডেস্ক, পিটিবিনিউজ.কম
রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’- স্লোগান সামনে রেখে গত ১০ জানুয়ারি থেকে শুরু হয়েছে সপ্তদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ৯ দিনের এ উৎসব শেষ হবে আগামী ১৮ জানুয়ারি।

সোমবার (১৪ জানুয়ারি) শাহবাগের পাবলিক লাইব্রেরি মিলনায়তনে বিকাল ৫টা ৩০ মিনিটে প্রদর্শিত হবে চলচ্চিত্র ‘জন্মভূমি-দ্য বার্থল্যান্ড’। এই ছবিটির নির্মাতা প্রসূন রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। বেঙ্গল মাল্টিমিডিয়ার (আরটিভি) ব্যানারে নির্মিত ‘জন্মভূমি’ ছবিটি প্রযোজনা করেছেন আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ আশিক রহমান। এ ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রওনক হাসান, সায়রা আক্তার জাহান, সঙ্গীতা চৌধুরী, অঙ্কন চাকমা, জয়নাল জ্যাক, পামেলা কেচার, নাসির উদ্দিনসহ অনেকে।

উৎসবে ৭২টি দেশের ২১৮টি চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে। এর মধ্যে রয়েছে এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিলড্রেনস ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেনস ফিল্ম।

দেশের প্রেক্ষাগৃহে ‘জন্মভূমি’ মুক্তি পায় গত বছরের ১৪ ডিসেম্বর। চলচ্চিত্রটির গল্প গড়ে উঠেছে বাংলাদেশের কক্সবাজার জেলার কুতুপালংয়ে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বিতাড়িত রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে। মিয়ানমার সরকার ২০১৭ সালের আগস্টে রোহিঙ্গাদের ওপর ব্যাপক হত্যাকাণ্ড চালালে জীবন বাঁচানোর জন্য প্রায় ১১ লাখ শরণার্থী নিজেদের জন্মভূমি ছেড়ে বাংলাদেশে প্রবেশ করে। আর তাদের মধ্যে প্রায় ৬৫ হাজার নারী গর্ভবতী ছিলেন এবং অনেকে মিয়ানমার আর্মি দ্বারা ধর্ষিত হন। বাংলাদেশ সরকার তাদের আশ্রয়ের জন্য কুতুপালংয়ে শরণার্থী শিবির তৈরি করে দেয়। তাদের এখন একটাই স্বপ্ন-নিজেদের জন্মভূমিতে ফিরে যাওয়া।