এবারো আফ্রিকার বর্ষসেরা ফুটবলার হলেন সালাহ

স্পোর্টস ডেস্ক, পিটিবিনিউজ.কম
ইংলিশ ক্লাব লিভারপুলের মিশরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ টানা দ্বিতীয়বারের মতো আফ্রিকার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতলেন। এই পুরস্কার জিততে সালাহ পেছনে ফেলেছেন লিভারপুলে তার সতীর্থ সাদিও মানে এবং আর্সেনালের পিয়েরে-এমেরিক অবামেয়াংকে।

গতকাল মঙ্গলবার সেনেগালের রাজধানী ডাকারে এক অনুষ্ঠানে ২০১৮ সালে আফ্রিকার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার গ্রহণ করেন সালাহ। এই অনুষ্ঠানেই ২০১৯ সালে আফ্রিকা কাপ অব নেশনসের স্বাগতিক দেশ হিসেবে মিশরের নাম ঘোষণা হরে হয়।

২০১৮ সালে লিভারপুল ও মিশরের হয়ে মোট ৪৪টি গোল করেন সালাহ। ২০১৭-১৮ মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে ৩২টি গোল করে গোল্ডেন বুট জিতেছিলেন তিনি। লিভারপুল থেকে সালাহর আগে আফ্রিকার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছিলেন সেনেগালের এল-হাদজি দিউফ। ২০০২ সালে এই পুরস্কার জিতেছিলেন তিনি।

পুরস্কার জেতার পর সালাহ বলেছেন, ‘এই পুরস্কারটি আমার জন্য অনেক বড়। আমি ছোটবেলা থেকেই এই পুরস্কার জেতার স্বপ্ন দেখতাম। এবার টানা দ্বিতীয়বারের মতো আমি এটি জিতলাম। আমি নিজেকে গর্বিত মনে করছি। আমার পরিবারের সদস্য এবং সতীর্থদের অবশ্যই ধন্যবাদ দিতে হবে। আমি আমার এই পুরস্কার আমার দেশের জন্য উৎসর্গ করলাম।’

বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জেতার পাশাপাশি আফ্রিকার বর্ষসেরা একাদশেও জায়গা পেয়েছেন সালাহ। সাদিও মানে এবং অবামেয়াংও এই একাদশে আছেন।

আফ্রিকার বর্ষসেরা একাদশ: ডেনিস ওয়ানায়ানগো (উগান্ডা), সার্জি অরিয়ার (আইভরিকোস্ট), মেধি মেনাতিয়া (মরক্কো), এরিক বেইলি (আইভরিকোস্ট), কালিয়াদু কৌলিবালি (সেনেগাল); নাবি কেইতা (গিনি), থমাস পার্তে (ঘানা), রিয়াদ মাহরেজ (আলজেরিয়া); মোহাম্মদ সালাহ (মিশর), পিয়েরে-এমেরিক অবামেয়াং (গ্যাবন), সাদিও মানে (সেনেগাল)।