অঘোষিত চীন সফরে কিম

আন্তর্জাতিক ডেস্ক, পিটিবিনিউজ.কম
অঘোষিত সফরে চীনে গেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আমন্ত্রণে তিনি দেশটিতে গেলেন। আগামী ১০ জানুয়ারি পর্যন্ত চীনে অবস্থান করবেন কিম। কিমের স্ত্রী রি কোল-জু তার সঙ্গে রয়েছেন। উভয় দেশের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসির এক খবরে এ কথা বলা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বিতীয় দফায় সাক্ষাতের আগে কিমের এ চীন সফরের খবর এলো। কোনো মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে প্রথমবারের মতো কোরীয় নেতার বৈঠক হয়েছে গত বছরের জুনে।

সোমবার থেকেই খবর ছড়িয়েছে, একটি সাঁজোয়া ট্রেনে করে কিম চীন সফরে গেছেন। এতে তার সফরসঙ্গী হিসেবে উত্তর কোরিয়ার শীর্ষ কর্মকর্তারাও রয়েছেন। গত এক বছরের মধ্যে এটি তার চতুর্থ চীন সফর। মঙ্গলবার কিমের ৩৫তম জন্মদিন। যদিও তার এই জন্মদিনের কথা কখনও আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়নি।

প্রতিরক্ষা বিশেষজ্ঞ হ্যারি জে কাজিয়ানিস বলেন, কিম ট্রাম্প প্রশাসনকে স্মরণ করিয়ে দিতে চান যে ওয়াশিংটন ও সিউল যে প্রস্তাব দিয়েছে তার কূটনৈতিক ও অর্থনৈতিক বিকল্প তাদের হাতে রয়েছে।

ক্ষমতাগ্রহণের ছয় বছরে শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করেননি কিম। কিন্তু গত বছর অন্তত ছয়বার চীন সফর করেন তিনি। তার কোনো সফরের কথাই আগভাগে প্রকাশ করা হয়নি।