হঠাৎ সিংহাসন ছাড়লেন মালয়েশিয়ার রাজা

আন্তর্জাতিক ডেস্ক, পিটিবিনিউজ.কম
অনেকটা হুট করেই সিংহাসন ছেড়ে দিয়েছেন মালয়েশিয়ার রাজা সুলতান মুহাম্মদ পঞ্চম। ব্রিটিশ থেকে স্বাধীন হওয়ার পর মালয়েশিয়ার ৬০ বছরের ইতিহাসে প্রথম কোনো রাজার পদত্যাগের ঘটনা এটা।

দেশটির জাতীয় প্রাসাদ থেকে পদত্যাগের কোনো কারণ জানানো হয়নি, তবে এ পদত্যাগ শিগগিরই কার্যকর হবে বলে জানানো হয়েছে।

আজ সোমবার বিবিসি অনলাইনের খবরে বলা হয়েছে, রুশ মডেল বিয়ে করাকে কেন্দ্র করে রাজা সিংহাসন ছেড়ে দিয়েছেন বলে ধারণা করা হচ্ছে। গত নভেম্বর থেকে তিনি চিকিৎসা ছুটিতে ইউরোপে যান।

এর আগে খবরে প্রকাশ হয়েছিলো, রাশিয়ায় সুন্দরী প্রতিযোগিতার মুকুটজয়ী ওকসানা ভোয়েভোদিনাকে (২৫) বিয়ে করেছেন রাজা। গত বছরের ২২ নভেম্বর মস্কোতে তাঁদের বিয়ে হয়। অর্থনীতিতে স্নাতকোত্তর ওকসানা রাজাকে বিয়ের আগে ইসলাম ধর্ম গ্রহণ করেন। বিয়ের বছর দেড়েক আগে ওকসানার সঙ্গে ইউরোপে রাজার পরিচয় হয়।

২০১৬ সালের ডিসেম্বরে সুলতান মুহাম্মদ মাত্র ৪৭ বছর বয়সে সিংহাসনে আরোহণ করেন। মালয়েশিয়ার রাজার এটা দ্বিতীয় বিয়ে। প্রথম বিয়ের বিচ্ছেদ ঘটেছে আগেই, তাঁর কোনো সন্তান নেই। রুশ মডেলকে বিয়ে করার পর সন্তান গ্রহণের জন্য স্ত্রীকে নিয়ে চিকিৎসা ছুটিতে জার্মানি গিয়েছেন রাজা। বিয়ের খবর প্রচারের পর ২৯ নভেম্বর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছিলেন, রাজার বিয়ের ব্যাপারে তিনি কিছু জানেন না।

এদিকে রাজার পদত্যাগের বিষয়ে রাজপ্রাসাদের এক বিবৃতিতে বলা হয়েছে, মালয়েশিয়ার জনগণকে রাজা ঐক্যবদ্ধ, সহনশীল থাকতে বলেছেন এবং একসঙ্গে কাজ করতে বলেছেন। বিবৃতিতে আরো বলা হয়, সুলতান মুহাম্মদ তাঁর নিজের বাড়ি কেলানতান রাজ্যে ফিরে আসার জন্য প্রস্তুত।

শাসক পরিষদ নতুন কাউকে রাজা হিসেবে নির্বাচিত না করা পর্যন্ত সুলতান মুহাম্মদ ভারপ্রাপ্ত রাজা হিসেবে দায়িত্ব পালন করতে পারেন।

মালয়েশিয়া একমাত্র দেশ, যেখানে পর্যায়ক্রমে সিংহাসনে আরোহণের ঘটনা ঘটে থাকে। প্রতি পাঁচ বছর পরপর উত্তরাধিকার সূত্রে নয়জন শাসকের মধ্যে ব্যাপক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পর্যায়ক্রমে সিংহাসন হাতবদল হয়।