অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম টেস্ট সিরিজ ভারতের

স্পোর্টস ডেস্ক, পিটিবিনিউজ.কম
স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে চার ম্যাচ টেস্ট সিরিজের শেষ টেস্ট বৃষ্টির কারণে ড্র হয়েছে। আগের তিন ম্যাচে ২-১ কোহলিরা এগিয়ে থাকায় অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবারের মতো টেস্ট সিরিজ জয় করলো ভারত।

নিজেদের প্রথম ইনিংসে ভারত ৭ উইকেটে ৬২২ রান তুলে ইনিংস ঘোষণা করে। জবাবে, অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ৩০০ রান তুলে অলআউট হয়। এতে ফলোঅনে পড়ে আবারো ব্যাটিংয়ে নামতে হয় স্বাগতিকদের। চতুর্থ দিন শেষে অজিরা দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে তোলে ৬ রান। তাতে ভারতের চেয়ে ৩১৬ রান পিছিয়ে পড়ে অস্ট্রেলিয়া। তবে সোমবার পঞ্চম দিনে বৃষ্টির কারণে কোনো বল গড়ায়নি। তাতেই শেষ টেস্ট ড্র ঘোষণা করে আম্পায়াররা। এতে ২-১ এ সিরিজ জিতে নিয়েছে বিরাট কোহলির দল।

সিডনিতে এই টেস্টে দুর্দান্ত পারফর্মে স্বাগতিক অস্ট্রেলিয়াকে ঘরের মাঠে ৩১ বছর পর ফলোঅনে ফেলার লজ্জাও দিয়েছে বিরাট কোহলির দলটি। সবশেষ ইংল্যান্ডের বিপক্ষে ১৯৮৮ সালে ঘরের মাটিতে ফলোঅনে পড়ে ব্যাটিংয়ে নেমেছিলো অজিরা। এই সিরিজ দিয়েই দারুণ এক ইতিহাস লিখেছে ভারত। বিরাট কোহলির হাত ধরেই অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবারের মতো টেস্ট সিরিজ জিতেছে ভারত।

এই জয়ে বেশ উচ্ছ্বসিত কোহলি। ম্যাচ শেষে ভারতের এই অধিনায়ক বলেন, এই সিরিজ জয়ে নতুন পরিচয় পেয়েছে তারা। ২০১১ সালের বিশ্বকাপ জয়ী দলে আমি ছিলাম সবচেয়ে তরুণ খেলোয়াড়। আমি দেখেছি আমার আশেপাশে মানুষগুলো বেশ আবেগপ্রবণ হয়েছিলো, কিন্তু সেটা অনুভব করতে পারিনি। এখন আমি বুঝতে পারছি আমরা আসলে কি পেয়েছি। এই সাফল্য আমাদেরকে গর্বিত করবে।’

ভারতের হয়ে ইতিহাস গড়ে কোহলি বলেন, ‘এতোবড় সাফল্যের অংশ হতে পেরে যতোটা ভালো লাগছে, এমনটা আমার ক্যারিয়ারে আগে হয়নি। সাফল্যের হাসি সব দলের অধিনায়কই হাসে। ক্রিকেটার হিসেবে আমার ক্যারিয়ারের সেরা অর্জন এটিই।’

প্রথম ইনিংসের ব্যাটিংয়ে নেমে ভারতের ওপেনার মায়াঙ্ক আগারওয়াল করেন ৭৭ রান। ৯ রান। তিন নম্বরে নামা চেতশ্বর পূজারা ৩৭৩ বলে ২২টি বাউন্ডারিতে করেন ১৯৩ রান। অধিনায়ক কোহলি ২৩, আজিঙ্কা রাহানে ১৮, হনুমা বিহারি ৪২ রান করেন। উইকেটরক্ষক ব্যাটসম্যান রিশব প্যান্ট ১৮৯ বলে ১৫টি চার আর একটি ছক্কায় করেন অপরাজিত ১৫৯ রান। রবীন্দ্র জাদেজা করেন ৮১ রান।

অস্ট্রেলিয়ান স্পিনার নাথান লিয়ন চার উইকেট নেন। এছাড়াও জস হ্যাজেলউড দুটি ও মিচেল স্টার্ক একটি উইকেট পান।

এরপর নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে অস্ট্রেলিয়ান ওপেনার মার্কাশ হ্যারিস ৭৯ আর উসমান খাজা ২৭ রান করে বিদায় নেন। তিন নম্বরে নেমে মারনুস লাবুচাঙ্গে করেন ৩৮ রান। শন মার্শ ৮, ট্রেভিস হেড ২০, পিটার হ্যান্ডসকম্ব ৩৭, অধিনায়ক টিম পেইন ৫ রান করে বিদায় নেন। শেষ দিকে প্যাট কামিন্স ২৫, মিচেল স্টার্ক ২৯, জস হ্যাজেলউড ২১ রান করলে ৩০০ স্পর্শ করে অজিরা।

ভারতের কুলদীপ যাদব সর্বোচ্চ ৫টি উইকেট নেন। এছাড়াও মোহাম্মদ শামি দুটি, জাদেজা দুটি ও জাসপ্রিত বুমরাহ একটি উইকেট নেন। ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংসে মাঠে নেমে অস্ট্রেলিয়ান ওপেনার উসমান খাজা ৪ এবং মার্কাশ হ্যারিস ২ রানে অপরাজিত থাকেন।

ম্যাচ ও সিরিজ সেরা নির্বাচিত হন ভারতের চেতেশ্বর পূজারা।