কিংবদন্তি চলচ্চিত্র প্রযোজক ইফতেখারুল আর নেই

ফাইল ছবি।

বিনোদন ডেস্ক, পিটিবিনিউজ.কম
কিংবদন্তি চলচ্চিত্র প্রযোজক ইফতেখারুল আলম আর নেই (ইন্নানিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল শনিবার (৬ জানুয়ারি) দিবাগত রাতে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত বিভিন্ন সমস্যায় ভুগছিলেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯১ বছর।

তার হাত ধরেই ১৯৬৪ সালে তৎকালীন পাকিস্তানে প্রথম রঙিন ছবি ‘সঙ্গম’ নির্মিত হয়। যার পরিচালক ছিলেন জহির রায়হান। চলচ্চিত্র জগতের মানুষদের কাছে তিনি ইফতেখারুল আলম কিসলু নামে পরিচিত। ইফতেখারুল আলম অভিনেতা আহমেদ শরীফের ফুফা।

১৯৬৬ সালে রাজ্জাক-সুচন্দা জুটির প্রথম ছবি ‘বেহুলা’ ও নির্মিত হয় তার প্রযোজনায়। স্বাধীনতার পর প্রথম মুক্তিযুদ্ধভিত্তিক ছবি ‘ওরা ১১ জন’ও নির্মিত হয় তার প্রযোজনায়। এছাড়া তিনি ‘আনোয়ারা’, ‘আলিবাবা’ ও ‘দুই পয়সার আলতা’, ‘সংসার’র মতো অসংখ্য ছবি প্রযোজনা করেছেন।

আহমেদ শরীফ বলেন, ‘বলা চলে পাকিস্তানে চলচ্চিত্রের শুরু থেকেই আমার ফুফা নিজেকে এই অঙ্গনে জড়িয়ে রেখেছিলেন। তিনি স্বাধীনতাপুর্ব সময়ে এদেশের সর্ববৃহৎ প্রযোজনা প্রতিষ্ঠান ‘স্টার কর্পোরেশন’ তৈরি করে সিনেমা বানিয়েছেন। তার হাত ধরে অনেক প্রযোজক এসেছে। বাংলাদেশের চলচ্চিত্রকে তিনি যা দিয়েছেন তা কোনোদিন ভুলবার মতো নয়।