রাজধানীর ১৫টি আসনে প্রার্থী ১৩২ জন

নিজস্ব প্রতিবেদক, পিটিবিনিউজ.কম
আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে রাজধানী ঢাকা মহানগরের ১৫টি সংসদীয় আসনে বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্র মিলিয়ে মোট ১৩২জন প্রার্থী এখনো টিকে রয়েছেন। এর মধ্যে আজ সোমবার দুপুর পর্যন্ত ১১২জন প্রার্থী প্রতীক সংগ্রহ করেছেন। বাকি ২০ জনেরও প্রতীক আজকের মধ্যে বরাদ্দ দেয়া হবে।

ঢাকা মহানগরের আসনগুলোর রিটার্নিং কর্মকর্তা ও ঢাকা বিভাগীয় কমিশনার কে এম আলী আজম এ তথ্য জানিয়েছেন। বেলা সোয়া একটার দিকে সেগুনবাগিচায় তাঁর কার্যালয়ে প্রতীক বরাদ্দের শেষ পর্যায়ে তিনি সাংবাদিকদের এসব তথ্য জানান। এখানে ঢাকা-৪ থেকে ঢাকা-১৮ পর্যন্ত প্রার্থীদের প্রতীক দেয়া হচ্ছে।

এর মধ্যে ঢাকা-৪ আসনে মোট নয়জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে মহাজোটের প্রার্থী হিসেবে নির্বাচন করছেন জাতীয় পার্টির সৈয়দ আবু হোসেন বাবলা, এখানে বিএনপি প্রার্থী সালাউদ্দীন আহমেদ।

ঢাকা-৫ আসনে মোট ১০জন প্রার্থী। এর মধ্যে নৌকার প্রার্থী বর্তমান সংসদ হাবিবুর রহমান মোল্লা, ধানের শীষের প্রার্থী নবীউল্লাহ।

ঢাকা-৬ আসনে মোট প্রার্থী আটজন। মহাজোটের প্রার্থী হয়েছেন জাতীয় পার্টির বর্তমান সংসদ কাজী ফিরোজ রশীদ। আর ধানের শীষ নিয়ে এখানে প্রতিদ্বন্দ্বিতা করছেন জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী ও গণফোরামের কার্যকরী সভাপতি সুব্রত চৌধুরী।

ঢাকা-৭ আসনে মোট প্রার্থী ১২ জন। এর মধ্যে নৌকা নিয়ে লড়ছেন বর্তমান স্বতন্ত্র সাংসদ ও আওয়ামী লীগ নেতা হাজি মো. সেলিম এবং এখানে ধানের শীষ নিয়ে লড়ছেন গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু।

ঢাকা-৮ আসনে মোট প্রার্থী ১৪ জন। এর মধ্যে ১৪ দলের প্রার্থী হিসেবে নৌকা নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন সমাজকল্যাণমন্ত্রী ও ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এবং ধানের শীষের প্রার্থী বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

ঢাকা-৯ আসনে মোট প্রার্থী সাতজন। এর মধ্যে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী এবং বিএনপির প্রার্থী জাতীয় মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস। তিনি বিএনপি নেতা মির্জা আব্বাসের স্ত্রী।

ঢাকা-১০ আসনে মোট প্রার্থী ছয়জন। এর মধ্যে নৌকার প্রার্থী হলেন বর্তমান সংসদ সদস্য শেখ ফজলে নূর তাপস এবং ধানের শীষের প্রার্থী আবদুল মান্নান।

ঢাকা-১১ আসনে মোট প্রার্থী আটজন। এর মধ্যে নৌকার প্রার্থী এ কে এম রহমতউল্লাহ এবং ধানের শীষের প্রার্থী শামীম আরা বেগম।

ঢাকা-১২ আসনে মোট প্রার্থী ছয়জন। এর মধ্যে নৌকার প্রার্থী বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং ধানের শীষের প্রার্থী সাইফুর আলম।

ঢাকা-১৩ আসনে মোট প্রার্থী ১০ জন। এর মধ্যে আওয়ামী লীগের প্রার্থী ঢাকা মহানগর (উত্তর আওয়ামী লীগের) সাধারণ সম্পাদক সাদেক খান এবং বিএনপির প্রার্থী দলটির কেন্দ্রীয় নেতা আবদুস সালাম।

ঢাকা-১৪ আসনে সাতজন প্রার্থীর মধ্যে আওয়ামী লীগ প্রার্থী বর্তমান সংসদ সদস্য আসলামুল হক এবং বিএনপির প্রার্থী সৈয়দ আবু বকর সিদ্দিক।

ঢাকা-১৫ আসনে ১০ জন প্রার্থীর মধ্যে আওয়ামী লিগের প্রার্থী কামাল আহমেদ মজুমদার এবং এখানে ধানের শীষে হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন জামাত নেতা শফিকুর রহমান।

ঢাকা-১৬ আসনে মোট প্রার্থী সাতজন। এর মধ্যে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সংসদ সদস্য ইলিয়াস মোল্লা এবং বিএনপির প্রার্থী আহসান উল্লাহ।

ঢাকা–১৭ আসনে মোট প্রার্থী ১০ জন। এখানে আওয়ামী লীগের প্রার্থী আকবর হোসেন পাঠান (নায়ক ফারুক) এবং বিএনপির হয়ে লড়ছেন বাংলাদেশ জাতীয় পার্টির নেতা আন্দালিব রহমান।

এখানে আরো শক্তিশালী প্রার্থীও রয়েছেন। তাঁদের মধ্যে আছেন- জাতীয় পার্টির এইচ এম এরশাদ, স্বতন্ত্র হিসেবে প্রার্থী হয়েছেন সাবেকমন্ত্রী নাজমুল হুদা এবং বর্তমান সংসদ সদস্য বিএনএফের সভাপতি আবুল কালাম আজাদও প্রার্থী।

ঢাকা-১৮ মোট প্রার্থী আটজন। এর মধ্যে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সংসদ সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন এবং জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী শহীদ উদ্দীন মাহমুদ।