টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ

ফাইল ছবি

স্পোর্টস ডেস্ক, পিটিবিনিউজ.কম
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের মিরপুরে আজ প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ। সফরকারী ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশের বিপক্ষে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছে। বাংলাদেশ সময় দুপুর ১টায় শুরু হওয়া ম্যাচটিতে ফিল্ডিং করছে বাংলাদেশ।

যদিও সন্ধ্যার শিশির নিয়ে ম্যাচের আগে দুর্ভাবনায় ছিলেন মাশরাফি বিন মুর্তজা। তাই খুব করে চাইছিলেন টস জিততে। শেষ পর্যন্ত টস জেতা হয়নি, তবে শিশির সামলে বোলিংয়ের ঝামেলায়ও যেতে হচ্ছে না বাংলাদেশকে। টস জিতে আাগে ব্যাটিংয়ে নামছে ওয়েস্ট ইন্ডিজ।

টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করা বাংলাদেশ ওয়ানডে সিরিজ শুরু করতে চায় জয় দিয়ে। অন্য দিকে ব্যর্থতার বৃত্ত ভাঙতে মরিয়া সফরে এখনো পর্যন্ত কোনো জয় না পাওয়া ওয়েস্ট ইন্ডিজ।

দুই দলের আগের ৩১ ম্যাচের নয়টিতে জেতে বাংলাদেশ। ২০টিতে জেতে ওয়েস্ট ইন্ডিজ; পরিত্যক্ত হয় অন্য দুটি ম্যাচ।
আর বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের আগের আট দ্বিপাক্ষিক সিরিজের তিনটিতে জেতে বাংলাদেশ। পাঁচটিতে জেতে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।

২০০৯ সালে ক্যারিবিয়ানে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করেছিলো বাংলাদেশ। ২০১২ সালে ৩-২ ব্যবধানে দেশের মাটিতে জিতেছিলো সিরিজ। এই বছরের মাঝমাঝি সময়ে সবশেষ সিরিজে ২-১ ব্যবধানে জিতেছিল মাশরাফি বিন মুর্তজার দল।

এই ম্যাচের মধ্য দিয়ে প্রথম বাংলাদেশী হিসেবে ওয়ানডেতে ২০০ ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করবেন মাশরাফি। কিন্তু এটি আবার তার ‘শেষের শুরু’। শোনা যাচ্ছে, ২০১৯ বিশ্বকাপ খেলেই ক্রিকেট থেকে অবসর নেবেন তিনি। সে হিসেবে দেশের মাটিতে এটিই মাশরাফির শেষ ওয়ানডে সিরিজ। কারণ, বিশ্বকাপের আগে বাংলাদেশে আর কোনো সিরিজ নেই টাইগারদের।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, লিটন দাস, ইমরুল কায়েস, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী মিরাজ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: কাইরন পাওয়েল, শাই হোপ ( উইকেটরক্ষক), ডারেন ব্রাভো, মারলন স্যামুয়েলস, শিমরন হেটমায়ার, রস্টন চেজ, রোভম্যান পাওয়েল (অধিনায়ক), দেবেন্দ্র বিশু, কেমো পল, কেমার রোচ, ওশানে থমাস।