একাদশ নির্বাচনে মধুর সমস্যায় টিম ম্যানেজমেন্ট

ফাইল ছবি

স্পোর্টস ডেস্ক, পিটিবিনিউজ.কম
উন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে সাকিব-তামিম একসঙ্গে ফেরায় একাদশ নির্বাচনে মধুর সমস্যায় পড়েছে বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট। তামিম হুমকিতে ফেলে দিয়েছেন সৌম্য-লিটনের জায়গা। আর সাকিব ফেলে দিয়েছেন মিঠুন-সাইফউদ্দিন-অপুদের। তাই সৌম্য-লিটন কিংবা মিঠুন-সাইফউদ্দিনদের একাদশের বাইরে থাকতে হতে পারে।

একাদশে তামিমের থাকা নিয়ে কোনো সংশয় নেই। জিম্বাবুয়ে সিরিজে রেকর্ড রান করা ইমরুল কায়েসের সুযোগ প্রাপ্য। এর আগে সৌম্যকে ফর্মে ফেরার বেশ সুযোগ দিয়েছে টিম ম্যানেজমেন্ট। সৌম্য এবার ইঙ্গিত দিয়েছেন ফর্মের তুঙ্গে ওঠার। আন্তর্জাতিক-প্রস্তুতি ম্যাচ মিলিয়ে পরপর তিন সেঞ্চুরি তার। এখন তাকেই বসিয়ে রাখবে দল? প্রশ্ন এটাও।

ওদিকে ধারাবাহিত না হলেও টেস্ট, ওয়ানডে এবং টি-২০ ফরম্যাটে বিচ্ছিন্নভাবে দারুণ কিছু ইনিংস খেলেছেন লিটন দাস। তিনি ফর্মে নেই একথা বলার জো নেই। তবে বাদ পড়বেন কে। সৌম্য তার তিন সেঞ্চুরিই করেছেন তিনে ব্যাট করে। তিনেই সুযোগ পেতে পারেন তিনি। ওপেন করতে পারেন তামিম-ইমরুল। সেক্ষেত্রে চারে চলে যাবে সাকিবের অর্ডার।

এই সমন্বয় হলে আবার বাংলাদেশের প্রথম চার ব্যাটসম্যানই হয়ে যাবেন বাঁ-হাতি। স্পিনে রোস্টন চেজ আর পেস আক্রমণে কেমার রোচ-ফ্যাবিয়ান অ্যালেনরা তাই পেয়ে যেতে পারেন সুবিধা। সৌম্যকে সাতে ব্যাট করানো হতে পারে সমাধান। কিন্তু টপে রান পাওয়া সৌম্য সাতে দলকে বড় ইনিংস দিতে পারবে না। দলের চিন্তায় থাকবে এটিও।

ওদিকে ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশ দল পেস আক্রমণ সাজাবে নাকি স্পিন সেটাও বড় প্রশ্ন। স্পিন আক্রমণ হলে রুবেল-সাইফউদ্দিনের না থাকাটা প্রায় নিশ্চিত। আর পেস আক্রমণ হলে দলে দেখা যেতে পারে রুবেলকে। সেক্ষেত্রে জিম্বাবুয়ে সিরিজে ব্যাটে-বলে দারুণ করা সাইফউদ্দিনকে থাকতে হতে পারে বেঞ্চে।