ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালে পুরস্কৃত দেশের দুই ছবি

বিনোদন ডেস্ক, পিটিবিনিউজ.কম
কাশ্মীর ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালের চতুর্থ আসরে পুরস্কৃত হয়েছে দেশের দুটি সিনেমা। এই সিনেমা দুটি হলো- তৌকীর আহমেদ পরিচালিত পূর্ণদৈর্ঘ্য সিনেমা ‘হালদা’ এবং জুয়েইরিযাহ মউ পরিচালিত স্বল্পদৈর্ঘ্য সিনেমা ‘ভয়’। গতকাল মঙ্গলবার (৪ ডিসেম্বর) আনুষ্ঠানিকভাবে এই দুই ছবির নাম ঘোষণা করা হয়।

‘হালদা’ ছবিটি পুরস্কৃত হয়েছে বেস্ট ফিচার ফিকশন ফিল্ম বিভাগে এবং ‘ভয়’ ছবিটি শর্ট ফিকশন বিভাগে সেরা হয়েছে। দেশেই রয়েছেন ছবি দুটির পরিচালকরা। দুইজনেই উচ্ছসিত অর্জনের এই খবর পেয়ে।

কাশ্মীর ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালে দেশের মঞ্জুরুল ইসলাম মেঘ সিনেমা পরিবেশকের কাজে যুক্ত ছিলেন। পুরস্কৃত দুইটি দেশের দুটি সিনেমাসহ কাজাখস্থান এবং তিউনিশিয়ার সিনেমাগুলোর পরিবেশক হিসেবে কাজ করেছেন কাশ্মীর ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালে।

২০১৭ সালের ১ ডিসেম্বর দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘হালদা’। আজাদ বুলবুলের কাহিনীতে চলচ্চিত্রটির চিত্রনাট্য লিখেছেন তৌকীর আহমেদ। ছবিটি প্রযোজনা করেছে আমরা ক’জন। এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস প্রজনন কেন্দ্র হালদা নদী ও এর দুই পাড়ের জেলেদের জীবন নিয়ে চলচ্চিত্রের গল্প আবর্তিত হয়েছে। এতে অভিনয় করছেন জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মোশাররফ করিম, ফজলুর রহমান বাবু, রুনা খান।

অন্যদিকে রাজনৈতিক আর সামাজিক অস্থিরতার মাঝে ব্যক্তিমানুষের মনোজগতে যে দ্বন্দ্বের সৃষ্টি হয় তা নিয়েই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ভয়’। ‘ভয়-দ্য ফিয়ার অব সাইলেন্স’ ছবিতে অভিনয় করেছেন হাসান জামিল, চন্দনা বিশ্বাস, রইসউদ্দিন, মোস্তফা তারেক ও নীহার লিখন। দিল্লি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘বেস্ট শর্ট ফিল্ম অ্যাওয়ার্ড’ পেয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি।