সিপিবির ইশতেহারে পরিবহন ব্যবস্থার উন্নয়নের অঙ্গিকার

সিপিবি গত ১ ডিসেম্বর ৩০ দফা নির্বাচনী ইশতেহার ঘোষণা করে

নিজস্ব প্রতিবেদক, পিটিবিনিউজ.কম
বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) নির্বাচনী ইশতেহারে সড়ক দুর্ঘটনা প্রতিরোধসহ সমগ্র পরিবহন ব্যবস্থা সংস্কার ও আধুনিকায়নের ওপর গুরুত্বারোপ করা হয়েছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দেশের সর্ববৃহৎ ও প্রাচীন বামপন্থী রাজনৈতিক দলটি গত ১ ডিসেম্বর ৩০ দফা ইশতেহার ঘোষণা করে।

ওইদিন রাজধানীর পুরানা পল্টনের কমরেড মণি সিংহ সড়কের মুক্তি ভবনের মৈত্রী মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে ইশতেহার ঘোষণা করেন সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম।

মোট ৩০ দফা ইশতেহারের ২৬ দফায় সড়ক দুর্ঘটনা প্রতিরোধ, যোগাযোগ ব্যবস্থা আধুনিকায়ন ও যানজট রোধের কথা বলা হয়েছে; যা হুবহু নিচে তুলে ধরা হলো:
ক. নৌপথ, রেলপথ রাজপথ ও আকাশপথসহ দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে জাতীয় বৈশিষ্ট্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ও দীর্ঘমেয়াদী মহাপরিকল্পনা জাতীয় স্বার্থে কার্যকর করা।

খ. নৌপথ ও রেলপথের যোগাযোগ ব্যবস্থার সম্প্রসারণ ও বিকাশে অগ্রাধিকার দেয়া। পরিকল্পিতভাবে সড়ক যোগাযোগ ব্যবস্থা গ্রামাঞ্চালে প্রসারিত করা।

গ. পরিবেশ সহায়ক, সহজলভ্য, পথচারী-বান্ধব বিকল্প গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলা। ব্যক্তিগত গাড়ি ব্যবহারের বিষয়টিকে নিরুৎসাহীত করা।

এবং
ঘ. দুর্ঘটনার জন্য দায়ী পরিবহন মালিক ও সড়ক নির্মাতা প্রমুখের শাস্তির বিধান রেখে সড়ক দুর্ঘটনা আইনের সংস্কার। পরিবহন ক্ষেত্রে মাফিয়াতন্ত্রের উচ্ছেদ করা। চাঁদাবাজি বন্ধ করা।