লাঞ্চের আগে সাজঘরে ফিরলেন মুমিনুল

স্পোর্টস ডেস্ক, পিটিবিনিউজ.কম
বিরতির আগে বাংলাদেশের উইকেট যেন দিতেই হবে। আজও তার ব্যত্যয় ঘটেনি। সৌম্যর বিদায়ের পর ঠিকঠাকভাবে সামাল দিচ্ছিলেন মুমিনুল হক আর অভিষিক্ত সাদমান ইসলাম। কিন্তু সেই ধারাবাহিকতায় আউট হয়ে সাজঘরে ফিরলেন মুমিনুল হক। সকালে টস জিতে ব্যাটিং নেন সাকিব আল হাসান। দীর্ঘ ৯ বছর পর ২-০ তে সিরিজ জয়ের জন্য এটাও হয়তো বড় কোনো প্ল্যান। এছাড়া দুই বছর পর টেস্টে বাংলাদেশের কোনো ওপেনিং জুটি ৩০ রান পার করেছে।

ঢাকা টেস্টের ইনিংসের ৩৪তম ওভারের এক বল বাকি থাকতেই ফেরেন মুমিনুল হক। ৪৬ বলে ২৯ রান করে কেমার রোচের বলে রোস্টন চেজের হাতে ক্যাচ দিয়ে ফেরেন এই টপ অর্ডার ব্যাটসম্যান।

ইনিংসের ১৬তম ওভারের তৃতীয় বলে ৪২ বল খেলে ১৯ রান করে রোস্টন চেজের বলে শাই হোপের হাতে ক্যাচ দিয়ে ফেরেন বাঁহাতি ব্যাটসম্যান সৌম্য। তার সঙ্গে ওপেনিংয়ে নামা অভিষিক্ত সাদমান ইসলাম অপরাজিত আছেন ২৩ রানে।

এর আগে চট্টগ্রাম টেস্টে টস জয় থেকে ম্যাচ জয় করা বাংলাদেশ ঢাকা টেস্টেও জয় পেয়েছে টসে। টাইগার অধিনায়ক সাকিব আল হাসান টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন। মিরপুর শের ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় খেলা মাঠে গড়াবে।

সিরিজের দ্বিতীয় টেস্টে ৯৪তম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্যাপ পরেছেন উদ্বোধনী ব্যাটসম্যান সাদমান ইসলাম অনীক। ঢাকা টেস্টে বাদ পড়া ইমরুল কায়েসের পরিবর্তে বাংলাদেশের ইনিংস উদ্বোধন করছেন বাঁহাতি এই ব্যাটসম্যান। সাদমান ইসলাম এক মাসে ষষ্ঠ অভিষিক্ত বাংলাদেশি টেস্ট ক্রিকেটার।

অন্যদিকে কাটার মাস্টার মোস্তাফিজের পরিবর্তে একাদশে এসেছেন আরেক ব্যাটসম্যান লিটন দাস। তবে এসব খবরের চেয়েও বড় চমক হিসেবে এসেছে দলে একজনও পেসার না থাকা। এই প্রথম বাংলাদেশ দল কোনো সিমার না নিয়েই টেস্ট দল সাজিয়েছে।

চট্টগ্রাম টেস্টের মতো মিরপুর টেস্টেও সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও নাঈম হাসান অর্থ্যাৎ চার স্পিনার নিয়ে খেলছে টাইগাররা।