বাগেরহাটে জনপ্রিয় হয়ে উঠেছে ইটের বিকল্প ব্রিক ব্লকের ব্যবহার

এস এম রাজ, বাগেরহাট প্রতিনিধি, পিটিবিনিউজ.কম
বাগেরহাটে দিন দিন জনপ্রিয় হয়ে উঠেছে ইটের বিকল্প ব্রিক ব্লাকের ব্যবহার। ইমারত নির্মাণ থেকে শুরু করে রাস্তাঘাট নির্মাণে দিন দিন এ চাহিদা বৃদ্ধি পাচ্ছে। এ ব্রিক ব্লক নির্মাণে পরিবেশের কোনো ক্ষতি না হওয়া ও সহজে নির্মাণ করার কারনে ব্রিক ব্লকের ব্যবসার দিকে ঝুকছে জেলার অনেক ইট ব্যবয়ায়ী। স্থায়ীত্ব ও পরিবেশ দূষণ না হওয়ার কারনে জেলার নির্মাণ শ্রমিকরাও এ ব্রিক ব্লকের ব্যবহারের ওপর গুরুত্ব দিচ্ছে। এছাড়া অল্প টাকা বিনিয়োগ করে বেশি লাভ করার কারনে ইটের বিকল্প হিসাবে জনপ্রিয় হয়ে উঠেছে ব্রিক ব্লকের ব্যবহার।

সম্প্রতি বাগেরহাটের শরণখোলায় উপজেলার দক্ষিণ রাজাপুর গ্রামের বাসিন্দা মালয়েশিয়া প্রবাসী মোঃ শাহাদাৎ হোসেন মিজান দীর্ঘদিন প্রবাসে থাকার পর গত দুই মাস পূর্বে নিজ বাড়িতে ইটের বিকল্প ব্রিক ব্লক তৈরির কাজ শুরু করেন। মাত্র ১০ হাজার টাকা বিনিয়োগ করে পাথরের ছোট বালু, দেশী মোটা বালু এবং কিছু সিমেন্ট ক্রয় করে ব্লক তৈরির কাজ শুরু করেছিলো সে। মাত্র ২ মাসের ব্যবধানে ১০ লক্ষাধিক টাকার বিভিন্ন প্রকার ব্লক গ্রাহকের কাছে বিক্রি করার পর বর্তমানে বিক্রয়ের জন্য তিনি আরো ব্লক নির্মাণ করে মজুদ করেছেন।

ইটের বিকল্প ব্রিক ব্লক তৈরির ব্যাপারে শাহাদাৎ হোসেন মিজান বলেন, দীর্ঘ ১২ বছর প্রবাসে থেকে নিজ কর্মের পাশাপাশি ব্লক তৈরির কাজ শিখেছি। দেশে এসে নিজ উদ্যোগে কাজ শুরু করে সাফল্য পেয়েছি। ইট তৈরি করতে গেলে গাছপালা ও পরিবেশের চরম ক্ষতি হয় এবং পরিবেশ দূষণ হয়। এই বিষয়টি মাথায় রেখে গাছপালা ধ্বংস ও পরিবেশ দূষণ না করে ইটের বিকল্প পরিবেশ বান্ধব ব্রিক ব্লকের কাজ শুরু করি। বর্তমানে বিভিন্ন এলাকা থেকে ইমারত এবং রাস্তাঘাট নির্মাণের জন্য অনেকেই আমার কাছ থেকে ইটের বিকল্প ব্রিক ব্লক কিনছে। এছাড়াও পরিবেশ বান্ধব ব্রিক ব্লক তৈরি করায় সচেতন মহলের প্রশংসা ও সাধুবাদ পাচ্ছি।