টেস্ট সেঞ্চুরিতে তামিমের পাশে মুমিনুল

স্পোর্টস ডেস্ক, পিটিবিনিউজ.কম
টেস্টে আরো একটি সেঞ্চুরি তুলে নিলেন মুমিনুল হক। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে পঞ্চাশ ছুঁতে পারলে সেঞ্চুরি করার অভ্যাস ধরে রাখলেন মুমিনুল হক। ষষ্ঠবারের মতো চট্টগ্রামের এই মাঠে সেঞ্চুরি করলেন টেস্ট সংস্করণের ‘বিশেষজ্ঞ’ ব্যাটসম্যানের তকমা পাওয়া কক্সবাজারের এই ক্রিকেটারের। ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি করে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি শতকের রেকর্ডধারী তামিম ইকবালের পাশে বসলেন।

আউট আগ মুমিনুল পর্যন্ত ১৬৭ বলে ১২০ রানে করেন। ১০টি চার ও একটি ছক্কায় সাজানো এই ইনিংসের কল্যাণেই চট্টগ্রামে টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চা বিরতির আগ পর্যন্ত বাংলাদেশ স্কোরবোর্ডে তোলে ৩ উইকেটে ২১৬ রান। চা বিরতির মাঠে নামার কিছুক্ষণ পরেই আউট হলেন মুমিনুল। শেষ খবর পাওয়া পর্যন্ত ৬ উইকেট ২৩০ রান করেছে বাংলাদেশ। সাকিব আল হাসান অপরাজিত ৩০ রানে অপরাজিত রয়েছেন।

তৃতীয় উইকেটে মুমিনুল মোহাম্মদ মিঠুনকে সঙ্গে নিয়ে তুলেছিলেন ৪৮ রান। মিঠুন ২০ রান করে দেবেন্দ্র বিশুর বলে বল আকাশে তুলে দিয়ে ধরা পড়েন উইকেটরক্ষক ডওরিচের হাতে। তবে টেস্টের প্রথম দিনে দ্বিতীয় উইকেট জুটির ১০৪ রানেই মূলত বাংলাদেশের ব্যাটসম্যানরা ক্যারিবীয় বোলারদের পাঠিয়েছেন ব্যাক ফুটে।

টসে জিতে ব্যাটিংয়ে নেমে শুরুটা আজও ভালো হয়নি বাংলাদেশের। স্কোরবোর্ড ১ রান উঠতেই ইনিংসের তৃতীয় বলেই উইকেটরক্ষক ডওরিচকে ক্যাচ দিয়ে ফেরেন সৌম্য সরকার। বোলিংয়ে ছিলেন কেমার রোচ। শুরুর এই ধাক্কা সামলে বাংলাদেশকে লড়াইয়ের আত্মবিশ্বাস এনে দেন মুমিনুল ও ইমরুল কায়েসেই দ্বিতীয় উইকেট জুটিই। ইমরুল অবশ্য ফিরেছেন ৪৪ রানে। আউটট টেস্ট ম্যাচের মতো ছিলো না। অ্যামব্রিসকে শর্টলেগে যে ক্যাচটি দিলেন, সেটি বেশ দৃষ্টিকটুই লাগলো।