‘ঢাকা লিট ফেস্ট’ শুরু, বিকালে প্রদর্শিত হবে ‘মান্টো’

বিনোদন ডেস্ক, পিটিবিনিউজ.কম
সাহিত্য উৎসব ‘ঢাকা লিট ফেস্ট’ শুরু হয়েছে আজ বৃহস্পতিবার (৮ নভেম্বর) থেকে। তিন দিনব্যাপী এই আয়োজন শেষ হবে আগামী ১০ নভেম্বর। রাজধানীর বাংলা একাডেমি চত্বরে এই উৎসব অনুষ্ঠিত হবে। এই উৎসবে আজ বিকাল সোয়া ৪টায় প্রদর্শিত হবে বলিউডের নন্দিতা দাস পরিচালিত সিনেমা ‘মান্টো’।

সাহিত্যিক সাদত হোসেন মান্টোর জীবনী নিয়ে নির্মিত হয়েছে ছবিটি। এতে মান্টোর চরিত্রে অভিনয় করেছেন নওয়াজদ্দিন সিদ্দিকী। বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে চলচ্চিত্র দেখানোর পর এ ছবি নিয়ে ‘ডিরেক্টরস কাট’ অধিবেশনে কথা বলবেন নন্দিতা।

উৎসবের দ্বিতীয় দিনেও সোয়া এগারোটার অধিবেশনে উপস্থিত থাকবেন নন্দিতা। পরিচালক নন্দিতা দাস ইতোমধ্যে ঢাকায় এসেছেন। এবারের উৎসবে বলিউড অভিনেত্রী মনীষা কৈরালাও উপস্থিত থাকছেন। এছাড়া অস্কার, বাফটা ও গোল্ডেন গ্লোবজয়ী অভিনেত্রী টিলডা সুইনটনও অংশ নিচ্ছেন এবারের উৎসবে।

উৎসবে অংশ নেবেন পুলিৎজার বিজয়ী মার্কিন সাহিত্যিক ও শিক্ষাবিদ অ্যাডাম জনসন, পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক ও কলামিস্ট মোহাম্মদ হানিফ, ব্রিটিশ উপন্যাসিক ফিলিপ হেনশের, বুকার বিজয়ী ব্রিটিশ উপন্যাসিক জেমস মিক, ভারতীয় জনপ্রিয় লেখিকা জয়শ্রী মিশরা, লন্ডন ন্যাশনাল অ্যাকাডেমি অব রাইটিংয়ের পরিচালক ও কথাসাহিত্যিক রিচার্ড বিয়ার্ড, ভারতীয় লেখিকা হিমাঞ্জলি শংকর, শিশুতোষ লেখিকা মিতালি বোস পারকিন্স, ওয়ালস্ট্রিট জার্নাল এশিয়ার প্রধান হুগো রেস্টল, মার্কিন সাংবাদিক প্যাট্রিক উইন, লেখক ও সাংবাদিক নিশিদ হাজারি।

বাংলাদেশের সাহিত্যপ্রেমীদের জন্য সবচেয়ে বড় চমক হিসেবে থাকছেন ভারতীয় লেখক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। বাংলাদেশ থেকে প্রায় দেড়শ লেখক, অনুবাদক, সাহিত্যিক ও শিক্ষাবিদ অংশ নিচ্ছেন এই আয়োজনে। তাদের মধ্যে থাকছেন আফসান চৌধুরী, আসাদুজ্জামান নূর, সৈয়দ মনজুরুল ইসলাম, কবি কামাল চৌধুরী, আসাদ চৌধুরী, ফখরুল আলম, ইমদাদুল হক মিলন, মঈনুল আহসান সাবের, আলী যাকের, সেলিনা হোসেন, শামসুজ্জামান খান, আনিসুল হক, কায়জার হক, খাদেমুল ইসলাম, অমিতাভ রেজা, মুন্নী সাহা, শাহনাজ মুন্নী, নবনীতা চৌধুরীসহ অনেকে। এছাড়া লিট ফেস্টের দ্বিতীয় দিনে ‘জেমকন সাহিত্য পুরস্কার’ ঘোষণা করা হবে। একইদিনে উদ্বোধন করা হবে ক্যাম্ব্রিজ শর্ট স্টোরি প্রাইজ।