মহাঅষ্টমী ও কুমারী পূজা আজ

ফাইল ছবি

নিউজ ডেস্ক, পিটিবিনিউজ.কম
বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজার মহাঅষ্টমী আজ। স্বর্গ থেকে পৃথিবীতে অধিষ্ঠিত দুর্গতিনাশিনী মা দুর্গাকে নানা উপাচারে আরাধনার মাধ্যমে সন্তুষ্ট করবেন ভক্তরা এবং মায়ের কাছে প্রার্থনা করবেন যেন পৃথিবী থেকে সব অনাচার, সংকট ও অশান্তি দূর হয়ে যায়। এছাড়াই আজকেই কুমারী পূজা অনুষ্ঠিত হবে। মহাঅষ্টমীর অন্যতম আকর্ষণ এই কুমারী পূজা।

আজ বুধবার সকাল ৯টা ৫৭ মিনিট ১৩ সেকেন্ডের মধ্যে দেবী দুর্গার মহাঅষ্টমী বিহীত পূজা, কল্পরম্ভ সম্পন্ন হয়। পূজা শেষে
প্রতিটি মন্দির ও পূজামণ্ডপে ভক্তরা দেবীর চরণে পুষ্পাঞ্জলি দেবেন। অঞ্জলি প্রদান শেষে ভক্তদের মাঝে দেবীর মহাপ্রসাদ বিতরণ করা হবে।

তারপর বিহিত পূজা এবং মহাঅষ্টমী ও মহানবমীর তিথির সংযোগ সময়ে ষোড়শ উপাচারে দেবীর সন্ধি পূজার মধ্য দিয়ে এ
বছরের মতো ‘মহাঅষ্টমী’ শেষ হবে। অষ্টমী তিথির শেষ ২৪ মিনিট ও নবমী তিথির প্রথম ২৪ মিনিট নিয়ে মোট ৪৮ মিনিট
ধরে সন্ধি পূজা চলবে। এই সন্ধি পূজার সময় দুর্গাদেবীকে চণ্ডীরূপে বা কালীরূপে পূজা করা হয়। এছাড়া হিন্দু পুরাণ মতে, এই
সন্ধিক্ষণেই ভগবান বিষ্ণুর অবতার শ্রী রামচন্দ্রের হাতে রাবণ বধ হয়।

তবে আজকের দিনের প্রধান আকর্ষণ কুমারী পূজা।বুধবার সকাল ১০টায় রাজধানীর গোপীবাগের রামকৃষষ্ণ মিশন ও মঠ পূজামন্ডপে এই পূজা অনুষ্ঠিত হয়। শাস্ত্রানুসারে, এক থেকে ১৬ বছর বয়সী মেয়েকে কুমারী হিসাবে মনোনীত করা হয়, যাকে দেবী দুর্গার প্রতীক হিসেবে বিবেচনা করা হয়। শাস্ত্রীয় ব্যাখ্যা অনুসারে তাঁর একটি নামকরণও করা হয়।

আজ দেবীর প্রতীক হিসেবে রামকৃষ্ণ মিশনে যে কুমারী মেয়েটির পূজা করা হবে, প্রথা ও নিরাপত্তার কারণে তার নাম ও পরিচয় পূজা শুরু হওয়ার আগ পর্যন্ত প্রকাশ করা হবে না বলে জানিয়েছেন রামকৃষষ্ণ মিশনের অধ্যক্ষ স্বামী ধ্রুবেশানন্দ মহারাজ। শুধু রাজধানীই নয়, রামকৃষ্ণ মিশনের নারায়ণগঞ্জ ও দিনাজপুরসহ কয়েকটি মঠ এবং কয়েকটি ঐতিহ্যবাহী পূজামণ্ডপেও কুমারী পূজা অনুষ্ঠিত হবে আজ।

গত সোমবার মহাষষ্ঠীর মাধ্যমে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। গতকাল মহাধুমধামে রাজধানীসহ দেশের সকল পূজামণ্ডপে মহাসপ্তমী উদযাপিত হয়েছে। আজও মহাঅষ্টমী উদাযাপনের জন্য প্রস্তুত সকল পূজামণ্ডপ।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.