মিরপুরে টাইগারদের অনুশীলন শুরু

ক্রীড়া প্রতিবেদক, পিটিবিনিউজ.কম
জিম্বাবুয়ে সিরিজ সামনে রেখে আজ সোমবার (১৫ অক্টোবর) মিরপুরে শুরু হয়েছে টাইগারদের অনুশীলন। সকাল ৯টা থেকে ঘাম ঝরাতে শুরু করেছে টাইগাররা। কেউ জিমে, কেউ ব্যাটিং অনুশীলনে আবার কেউ ফিল্ডিং অনুশীলনে সময় পার করছেন। এমন সকাল দেখার জন্য এক যুগ অপেক্ষা করেছিলেন ফজলে মাহমুদ রাব্বী। তাইতো আজকের সকাল তার জন্য খুব স্পেশাল। ২০০৪ সালে যখন প্রতিযোগিতামূলক ক্রিকেট শুরু করেছিলেন তখন থেকেই জাতীয় দলে খেলার স্বপ্ন তার। কিন্তু কিছুতেই সেই স্বপ্ন পূরণ হচ্ছিল না। অনেক চড়াই উৎরাই পার করে অবশেষে মিলল সুযোগ।

এই সিরিজের জন্য গত ১১ অক্টোবর ১৫ সদস্যের দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এই সিরিজে নতুন মুখ ফজলে রাব্বী। তিনি একজন অলরাউন্ডার। আর দলে ফিরেছেন পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। ইনজুরির কারণে দলে নেই তামিম ইকবাল ও সাকিব আল হাসান। সৌম্য সরকার, মুমিনুল হক এবং মোসাদ্দেক হোসেন সৈকতেরও এই দলে জায়গা হয়নি।

আগামী ২১ অক্টোবর মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচ। ২৪ অক্টোবর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে দ্বিতীয় ম্যাচ। এই ভেন্যুতেই ২৬ অক্টোবর অনুষ্ঠিত হবে সিরিজের শেষ তথা শেষ ওয়ানডে ম্যাচ।

জিম্বাবুয়ে ও বাংলাদেশের ক্রিকেটে এখন অনেক পার্থক্য। র‌্যাঙ্কিং ও মাঠের শ্রেষ্ঠত্ব বলছে সে কথা। ৯২ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান সাতে। ৫৩ রেটিং পয়েন্ট নিয়ে জিম্বাবুয়ের অবস্থান ১১তম স্থানে। দুই দলের মুখোমুখি লড়াইয়ে ৬৯ ম্যাচে বাংলাদেশ জিতেছে ৪১টি, জিম্বাবুয়ের জয় ২৮টি। সবশেষ ১০ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে কোনো ম্যাচ জিতেনি জিম্বাবুয়ে। সবশেষ জিতেছিল ২০১৩ সালের ৮ মে বুলাওয়েতে। তবে শেষ ১০ ম্যাচের প্রতিটি বাংলাদেশের ডেরায় এসে হেরেছে জিম্বাবুয়ে।

ঘরের মাঠে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করতে পারলে বাংলাদেশের র‌্যাঙ্কিংয়ের পরিবর্তন হবে না। রেটিং পয়েন্টেরও বড় কোনো পরিবর্তন আসবে না। জিম্বাবুয়েকে ৩-০ ব্যবধানে হারাতে পারলে বাংলাদেশের রেটিং পয়েন্ট বাড়বে এক। তবে জিম্বাবুয়ে হোয়াইটওয়াশ করতে পারলে বাংলাদেশ হারাবে ৮ রেটিং পয়েন্ট।

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে বাংলাদেশ স্কোয়াড
মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, ইমরুল কায়েস, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মোহাম্মদ মিথুন, আরিফুল হক, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, আবু হায়দার রনি, সাইফউদ্দিন, ফজলে রাব্বী।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.