ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত হিসেবে মিলারের নিয়োগ সিনেটে অনুমোদন

ফাইল ছবি

নিউজ ডেস্ক, পিটিবিনিউজ.কম
বাংলাদেশে যুক্তরাষ্ট্রের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মনোনীত আর্ল রবার্ট মিলারের নিয়োগ অনুমোদন করেছে দেশটির সিনেট। ২০১৪ সাল থেকে আফ্রিকার দেশ বতসোয়ানায় মার্কিন মিশনের দায়িত্ব পালন করে আসা যুক্তরাষ্ট্রের এই কূটনীতিবিদ ঢাকায় কর্তব্যরত মার্শা বার্নিকাটের স্থলাভিষিক্ত হবেন।

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস রোববার তাদের ফেসবুক পেজে এ খবর জানিয়ে বলেছে, বাংলাদেশে আসার আগে মিলারকে আনুষ্ঠানিকভাবে ওই দায়িত্ব পালনের শপথ নিতে হবে।

বার্নিকাট বাংলাদেশে মার্কিন দূতাবাসের নেতৃত্ব দিয়ে আসছিলেন সাড়ে তিন বছর ধরে। প্রেসিডেন্ট ট্রাম্প গত জুলাই মাসে মিলারকে ওই পদের জন্য মনোনীত করেন।

এরপর যুক্তরাষ্ট্রের নিয়ম অনুযায়ী মিলারকে পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক সিনেট কমিটির সামনে হাজির হতে হয়। বাংলাদেশ মিশনের দায়িত্বে তিনি কী করতে চান, কোন কোন বিষয়কে অগ্রাধিকার দিতে চান- সেসব বিষয়ে নিজের বক্তব্য উপস্থাপন করতে হয় তাকে।

মার্কিন মেরিন কোরের সাবেক কর্মকর্তা মিলার পররাষ্ট্র দপ্তরের হয়ে কাজ করছেন ১৯৮৭ সাল থেকে। বতসোয়ানার রাষ্ট্রদূতের দায়িত্ব পাওয়ার আগে মিলার ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে যুক্তরাষ্ট্রের কনসাল জেনারেলের দায়িত্ব পালন করেন। এছাড়া নয়াদিল্লি, বাগদাদ ও জাকার্তায় মার্কিন দূতাবাসে আঞ্চলিক নিরাপত্তা কর্মকর্তা হিসেবেও তিনি কাজ করেছেন।

মিশিগান বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করার পর মিলার যোগ দেন যুক্তরাষ্ট্রের মেরিন কোরে। ১৯৮১ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত তিনি মেরিন কোরে এবং ১৯৮৫ থেকে ১৯৯২ পর্যন্ত মেরিন কোর রিজার্ভে অফিসার পদে ছিলেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.