শূন্য রানে দুই দলের ইনিংস ঘোষণা করেও জয়-পরাজয়

স্পোর্টস ডেস্ক, পিটিবিনিউজ.কম
টেস্ট ম্যাচ পাঁচ দিন খেলার পরেও ফলাফল ড্র; বিষয়টি নিয়ে ফুটবল প্রধান দেশগুলোতে ব্যাপক হাসি-তামাশা চলে! এবার নিউজিল্যান্ডে প্রথম শ্রেণীর ক্রিকেটের এক ম্যাচ সমতার হাত থেকে বাঁচাতে শূন্য রানে ইনিংস ঘোষণা করে দুই দলের অধিনায়ক। এতে দর্শকরা দেখেছে জয়-পরাজয়। ক্রিকেটে দেখলো মজার এক দৃশ্য। আর ক্রিকেটের আইন প্রণেতারা পেয়েছেন নতুন ভাবনা-চিন্তার মতো এক বার্তা।

নিউজিল্যান্ডের প্রথম শ্রেণীর ক্রিকেট প্লাংকেট শিল্ডের ঘটনা এটি। আর বিরল এই কাজটি করেছেন সেন্ট্রাল ডিস্ট্রিকস ও ক্যান্টারবারির অধিনায়ক।

বৃষ্টির কারণে ওই ম্যাচের দুই দিন নষ্ট হয়ে যায়। এরপর ম্যাচ নিষ্পত্তির কথা ভাবেন দুই দলের অধিনায়ক। যে কারণে দু’দলের অধিনায়কই শূন্য রানে তাদের একটি করে ইনিংস ঘোষণা করে দেয়। টেস্টটি তখন হয়ে পড়ে এক ইনিংসের ম্যাচ। আর ম্যাচটি শেষ হয়েছে জয়-পরাজয়ে। বৃষ্টিতে ভেসে যাওয়া দুই দিন ওই জয়-পরাজয়ে উসুল হয়ে গেছে।

নিউজিল্যান্ডের সাপটন ওভালে প্রথম দিনে ঝকঝকে দিনের আলোর প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ৩০১ রান তোলে সেন্ট্রাল ডিস্ট্রিকস। এরপর শুরু হয় বৃষ্টি। দ্বিতীয় ও তৃতীয় দিন একটি বলও মাঠে গড়ায়নি। চতুর্থ দিন সকালে ৫১ রান তুলে ৩৫২ রানে প্রথম ইনিংস ঘোষণা করেন সেন্ট্রাল ডিস্ট্রিকস অধিনায়ক গ্রেগ হে।

শেষ দিনে বাকি ম্যাচের তিন ইনিংস। যা শেষ হওয়া প্রায় অসম্ভব। আর তাই প্রথম ইনিংসে ব্যাটিংয়ে না নেমেই ইনিংস ঘোষণা করেন ক্যান্টারবারি অধিনায়ক ম্যাককোনচে। দ্বিতীয় ইনিংসে সেন্ট্রাল ডিস্ট্রিকস অধিনায়ক গ্রেগ হেও দ্বিতীয় ইনিংসে ব্যাট না করার সিদ্ধান্ত নেন। শূন্য রানে ঘোষণা করে দেন তাদের দ্বিতীয় ইনিংস।

ফলে ক্যান্টারবারির সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ৩৫৩ রান। বৃষ্টি ভেজা মাঠে তারা ওই রানের ধারে কাছেও যেতে পারেনি। দিন শেষ জয়-পরাজয় ছাড়িয়ে দুই দলের শূন্য রানে ইনিংস ঘোষণা করাই সবার নজরে এসেছে। ক্যান্টারবারি লক্ষ্য তাড়ায় ২০৭ রানে অলআউট হয়ে যায়। এক ইনিংস ব্যাট করেও ১৪৫ রানের বড় জয় পায় গ্রেগ হের দল সেন্ট্রাল ডিস্ট্রিকস।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.