ধেয়ে আসছে ঘূর্ণিঝড় তিতলি, ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত

নিউজ ডেস্ক, পিটিবিনিউজ.কম
বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ইতোমধ্যেই ‘তিতলি’ নাম নিয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। ঘূর্ণিঝড় তিতলি ভারতের উড়িষ্যা হয়ে বৃহস্পতিবার মধ্যরাতের দিকে বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে। এ অবস্থায় দেশের সমুদ্রবন্দরগুলোতে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়া অফিসের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বুধবার সকাল ৬টায় ঘূর্ণিঝড়টি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৯৪৫ কি.মি দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৯০০ কি.মি দক্ষিণ পশ্চিমে, মংলা সমুদ্র বন্দর থেকে ৮১৫ কি.মি দক্ষিণ পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৮১৫ কি.মি দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিলো।

প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার, যা ঝড়ো ও দমকা হাওয়া আকারে ১১০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। এ অবস্থায় দেশের সমুদ্রবন্দরগুলোতে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সেই সঙ্গে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার ট্রলার ও নৌকাকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুউদ্দীন আহমেদ বলেন, ঘূর্ণিঝড় তিতলি ভারতের উড়িষ্যা হয়ে বাংলাদেশের খুলনার দিকে আসার আশঙ্কা আছে। ‘তিতলি’ খুব সম্ভবত বৃহস্পতিবার মধ্যরাতের দিকে বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে।

ঘূর্ণিঝড়ের কারণে ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে বজ্রবৃষ্টিসহ ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.