ইন্টারনেট ব্যবহারে এশিয়ায় শীর্ষে চীন, পঞ্চম বাংলাদেশ

নিউজ ডেস্ক, পিটিবিনিউজ.কম
বিশ্বে ইন্টারনেট ব্যবহারের হার ক্রমেই বেড়ে চলছে। এক্ষেত্রে উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে ইন্টারনেট ব্যবহারে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এই এগিয়ে যাওয়াটার তথ্য মিলেছে সূচকেও। এশিয়ার দেশগুলোর ভেতর ইন্টারনেট ব্যবহারে পঞ্চম অবস্থানে নাম চলে এসেছে বাংলাদেশের। এশিয়ায় সবচেয়ে বেশি ইন্টারনেট ব্যবহার করে চীন। ‘ইন্টারনেট ওয়ার্ল্ড স্ট্যাটস’ এর এক সমীক্ষা প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে। তাদের তথ্য মতে, ২০১৭ সালের ডিসেম্বর মাসের মধ্যে বাংলাদেশে ৮ কোটিরও বেশি লোক ইন্টারনেট সুবিধার আওতায় এসেছে। অথচ ২০০০ সালে এ সংখ্যা ছিলো এক লাখের মতো।

তথ্য বলছে, ৭৭ কোটি ২০ লাখ ইন্টারনেট ব্যবহারকারী নিয়ে চীন সবার ওপরে রয়েছে। এরপরেই ভারত, ইন্দোনেশিয়া এবং জাপান রয়েছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে। দুই কোটি ২০ লাখ থেকে ৭৭ কোটি ২০ লাখ লোককে ইন্টারনেট ব্যবহারের আওতায় আনতে পারার বিশাল কৃতিত্ব দেখিয়েছে চীন। দেশটিতে ইন্টারনেট প্রাপ্যতার হার ৫৫ দশমিক ৮ শতাংশে পৌঁছেছে, যা বৈশ্বিক গড় প্রাপ্যতার হারের চেয়েও ৪ দশমিক ১ শতাংশ বেশি।

ডিজিটাল যুগে প্রবেশের নামে বিশ্বের প্রায় সর্বত্রই ইন্টারনেটের ব্যবহার ব্যাপকহারে বেড়েছে। এশিয়ার দেশগুলো গত ১৭ বছরে তথ্য-প্রযুক্তির এ খাতে প্রভাবশালী প্রবৃদ্ধি দেখিয়েছে।

২০০০ সাল থেকে ২০১৭ সালের মধ্যে ভারতে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৫০ লাখ থেকে এক লাফে ৪৬ কোটি ২০ লাখে পৌঁছে। আশা করা হচ্ছে, এ বছর এ সংখ্যা বেড়ে ৫০ কোটিতে দাঁড়াবে।

ইন্দোনেশিয়ায় ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ২০ লাখ থেকে ১৪ কোটি ৩০ লাখে এসে দাঁড়িয়েছে। জাপানে এ সংখ্যা ১১ কোটি ৮০ লাখ। ফিলিপাইনে ছয় কোটি সাত লাখ এবং ভিয়েতনামে ছয় কোটি ৪০ লাখ মানুষ ইন্টারনেটের আওতায় এসেছে। থাইল্যান্ডে ইন্টারনেট ব্যবহারকারী এখন পাঁচ কোটি ৭০ লাখ।

পাকিস্তানে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিলো মাত্র ১৩ লাখ, কিন্তু গত বছরের শেষদিকে এ সংখ্যা চার কোটি ৪০ লাখে এসে ঠেকেছে।

তবে এই অগ্রগতি সত্ত্বেও দক্ষিণ এশিয়ার দেশগুলোতে এখনো ইন্টারনেট সংযোগ নির্বিঘ্ন ও সহজলভ্য করতে উন্নয়ন প্রয়োজন রয়েছে। কারণ এখানে এখনো অবকাঠামো, সাশ্রয়ী মূল্যের যন্ত্রাংশ, তথ্য পরিকল্পনা, ডিজিটাল সাক্ষরতার মতো অনেকগুলি প্রতিবন্ধকতা রয়েছে যেগুলো অতিক্রম করা দরকার।

সমীক্ষা প্রতিবেদনে বলা হয়, বিশ্ব ডিজিটাল যুগে প্রবেশ করেছে। এই সময়ে বিশ্বজুড়ে ইন্টারনেট ব্যবহার বিস্তৃতভাবেই বাড়ছে। বিশেষ করে গত ১০ বছর এশিয়ায় ইন্টারনেট ব্যবহারে বিস্ময়কর অগ্রগতি দেখা গেছে।

ইন্টারনেট ওয়ার্ল্ড স্ট্যাট বলছে, বিশ্বজুড়েই দ্রুততর সময়ে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে। তবে এশিয়া এক্ষেত্রে দুর্দান্ত অগ্রগতি অর্জন করেছে। সূত্র : ডেইলি স্টার (বাংলা ভার্সন)।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.