চীনে যাওয়ার পথে ইন্টারপোলের প্রেসিডেন্ট নিখোঁজ

ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক, পিটিবিনিউজ.কম
আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের প্রেসিডেন্ট মেং হংওয়ে চীনে যাওয়ার পথে নিখোঁজ হয়েছেন। তার নিখোঁজের অভিযোগ পাবার পর তদন্ত শুরু করেছে ফরাসি পুলিশ।

বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়েছে, ইন্টারপোলের সদর দফতর ফ্রান্সের লিয়ন শহর থেকে গত সেপ্টেম্বর মাসে তিনি চীনের উদ্দেশ্যে যাত্রা করার পর থেকে তার পরিবার আর কোনো খোঁজ পায়নি। তদন্তের সঙ্গে জড়িত একজন কর্মকর্তা এএফপিকে জানিয়েছেন, তিনি ফ্রান্সে নিখোঁজ হননি।

একটি সূত্রকে উদ্ধৃত করে সাউথ চায়না মর্নিং পোস্ট লিখেছে, ৬৪ বছর বয়সী মেংকে চীনে জিজ্ঞাসাবাদের জন্য ধরে নিয়ে যাওয়া হয়েছে। কিন্তু এটা পরিষ্কার নয় কেন চীনের আইন-শৃঙ্খলা বাহিনী তার বিষয়ে তদন্ত করছে বা কোথায় তাকে রাখা হয়েছে। তবে মেং এর বিষয়ে প্রকাশ্যে কোন মন্তব্য করেনি চীনের কর্মকর্তারা।

মেং হংওয়ের স্ত্রী ফরাসি পুলিশের কাছে তার স্বামী নিখোঁজ থাকার অভিযোগ জানানোর পর তদন্ত শুরু করে ফরাসি কর্তৃপক্ষ।

প্রাথমিকভাবে তাকে উদ্ধৃত করে ফরাসি পুলিশ জানিয়েছিলো, গত ২৯ সেপ্টেম্বরের পর থেকে তারা মেং এর কোনো খোঁজ পাননি।

ফরাসি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আসলে তারিখটি হবে ২৫ সেপ্টেম্বর। চীনের কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চলছে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

বিবিসির এশিয়া বিষয়ক সম্পাদক সেলিয়া হ্যাটন বলেন, মেং হংওয়ের চীনের নিখোঁজের ঘটনার সঙ্গে দেশটির কমিউনিস্ট পার্টির জ্যেষ্ঠ কর্মকর্তাদের নিখোঁজ হওয়ার সঙ্গে অনেক মিল রয়েছে। সন্দেহের তালিকায় থাকা কর্মকর্তাদের হঠাৎ করে জনসম্মুখ থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয় এবং ওই ব্যক্তি নিখোঁজ বলে জানানো হয়।

একটি বিবৃতিতে ইন্টারপোল বলেছে, মেং এর নিখোঁজ হওয়ার বিষয়ে তারা অবগত আছেন।

সংস্থাটি জানিয়েছে, ১৯২টি দেশের এই সংস্থাটির প্রতিদিনের কার্যক্রম মহাসচিব দেখভাল করে থাকেন, প্রেসিডেন্ট নয়। প্রেসিডেন্ট হিসেবে মেং নির্বাহী কমিটির নেতৃত্ব দিয়ে থাকেন, যা ইন্টারপোলের সার্বিক নীতিমালা এবং পরিচালনার নির্দেশনা দিয়ে থাকে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.