জুটপলি তৈরিতে যুক্তরাজ্যের প্রতিষ্ঠানের সঙ্গে বিজেএমসির চুক্তি স্বাক্ষর

নিউজ ডেস্ক, পিটিবিনিউজ.কম
সোনালি আঁশ পাট থেকে বাণিজ্যিকভাবে পরিবেশবান্ধব পলিথিন (জুটপলি) তৈরি করতে যুক্তরাজ্যের বেসরকারি একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ জুট মিলস করপোরেশন (বিজেএমসি)। আজ মঙ্গলবার (২ অক্টোবর) সচিবালয়ে পাট প্রতিমন্ত্রী মির্জা আজম এবং পাট মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব ফয়জুর রহমান চৌধুরীর উপস্থিতিতে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। খবর ইউএনবির।

পাট মন্ত্রণালয়ের সভাকক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বিজেএমসির পক্ষে বিজেএমসির সচিব এ কে এম তারেক এবং যুক্তরাজ্যের বেসরকারি প্রতিষ্ঠান ফুটামুরা কেমিক্যালের পক্ষে কোম্পানির জেনারেল ম্যানেজার প্রিমি কোউল হার্ড এই চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মির্জা আজম জানান, পাট থেকে তৈরি এই পলিথিন ব্যাগের নাম হবে ‘সোনালি ব্যাগ’।

বিজেএমসির বৈজ্ঞানিক উপদেষ্টা ও বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা বিজ্ঞানী ড. মুবারক আহম্মেদ খান পাটের সেলুলোজ থেকে সোনালি ব্যাগের উদ্ভাবন করেন। এটি পচনশীল ও পরিবেশবান্ধব পলিব্যাগ। পলিথিনের বিকল্প পচনশীল সোনালি ব্যাগ তৈরির প্রকল্প উদ্বোধন করা হয় ২০১৭ সালের ১২ মে। উদ্ভাবিত সোনালি ব্যাগ পাইলট প্রকল্প পর্যায়ে উদ্যোগ নিয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীন প্রতিষ্ঠান বিজেএমসি। ডেমরায় অবস্থিত লতিফ বাওয়ানী পাটকলে সোনালি ব্যাগ তৈরির প্রাথমিক পাইলট প্লান্ট (পিপিপি) স্থাপন করা হয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজেএমসির চেয়ারম্যান ড. মো. মাহমুদুল হাসানও।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.