ইন্দোনেশিয়ায় মৃতের সংখ্যা হাজার ছাড়ানোর আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক, পিটিবিনিউজ.কম
ইন্দোনেশিয়ায় ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের পর সুলাওয়েসি দ্বীপে সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৩২ জনে। আজ রোববার প্রত্যন্ত এলাকাগুলো থেকে হতাহতের সংবাদ আসতে শুরু করার পর নিহতের সংখ্যা কয়েক হাজার হতে পারে বলে ধারণা কর্তৃপক্ষের, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গত শুক্রবার ভূমিকম্পের কিছুক্ষণ পর সুলাওয়েসির পালু শহরে সুনামি আঘাত হানে। সাগর থেকে ছুটে আসা ছয় মিটার উঁচু (২০ ফুট) ঢেউ উপকূলীয় শহরটিতে আছড়ে পড়ে।

এতে পালুর বেশিরভাগ বাড়িঘর, হাসপাতাল, শপিংমল ও হোটেল ধসে গেছে। সুনামিতে একটি সেতু ভেঙ্গে ভেসে গেছে এবং ভূমিধসে পালুর প্রধান মহাসড়ক বন্ধ হয়ে যাওয়ায় সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে বলে জানিয়েছেন দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার (বিএনপিবি) মুখপাত্র সুতোপো পুরও নুগরোহো। শেষ খবর পাওয়া পর্যন্ত পালুর একটি হোটেল ও মার্কেটের ধ্বংসস্তূপের মধ্যে বহু লোক আটকা পড়েছিলো।

নিউজ ওয়েবসাইট কম্পাসের খবর অনুযায়ী শনিবার রাতে সুলাওয়েসিতে এক সংবাদ সম্মেলনে বিএনপিবির প্রধান উইলম রামপাঙ্গাইলি জানিয়েছেন, পালুতে নিহতের সংখ্যা ৮৩২ জনে পৌঁছে গেছে।

এ পর্যন্ত শুধু পালুর নিহতের সংখ্যা প্রকাশ পেয়েছে। পালুর উত্তরে ভূমিকম্পের উপকেন্দ্রের নিকটবর্তী দংগাল এলাকায় ব্যাপক প্রাণহানী ঘটেছে বলে ধারণা কর্তৃপক্ষের। তিন লাখ বাসিন্দার এই এলাকাটি থেকে খবর মাত্র আসতে শুরু করেছে। নিহতের সংখ্যা কয়েক হাজার হতে পারে বলে জানিয়েছেন ইন্দোনেশিয়ার ভাইস প্রেসিডেন্ট জুসুফ কালা।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.