রশিদ-আসগর-হাসানকে আইসিসির শাস্তি

ফাইল ছবি

স্পোর্টস ডেস্ক, পিটিবিনিউজ.কম
এবার এশিয়া কাপে এখন পর্যন্ত সবচেয়ে জমজমাট ম্যাচ উপহার দিয়েছে গতকাল পাকিস্তান ও আফগানিস্তান। সুপার ফোরের ওই ম্যাচে দুই দলের খেলোয়াড়দের শরীরী ভাষাও ছিলো আক্রমণাত্মক।

শুক্রবার আবুধাবিতে ওই ম্যাচে ক্রিকেটের চেতনা বিরোধী আচরণ করায় পাকিস্তানের পেসার হাসান আলী, আফগান অধিনায়ক আসগর আফগান এবং দেশটির লেগ স্পিনার রশিদ খানকে শাস্তি দিয়েছে আইসিসি। তারা তিনজনই আইসিসি’র কোড অব কন্ডাক্টের প্রাথমিক ধারা ভেঙেছেন। আর তাই শাস্তি হিসেবে একটি করে ডিমেরিট পয়েন্ট দেয়া হয়েছে এই তিন ক্রিকেটারকে। এছাড়া তাদের ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে।

ম্যাচের ৩৩ ওভারের মাথায় পাকিস্তান পেসার হাসান আলী আক্রমণাত্মক ভঙ্গিতে বল ছুড়ে মারেন ব্যাটে থাকা হাসমতউল্লাহ শাহেদির দিকে। এরপর ৩৭তম ওভারে আফগান অধিনায়ক আসগর আফগার রান নেওয়ার সময় হাসান আলীকে কাঁধ দিয়ে ধাক্কা মারেন। আফগানিস্তান ইনিংসে ক্রিকেটের চেতনা বিরোধী আচরণ করেন তারা দু’জন।

এরপর পাকিস্তান ইনিংসের শেষের দিকে ৪৭ ওভারে ব্যাটে থাকা আসিফ আলীকে আঙুল উচিয়ে অশোভন ইঙ্গিত করেন রশিদ খান। হাসান আলী এবং আসগর আফগানের অপরাধ আইসিসি’র কোড অব কন্ডাক্টের ২.১.১ ধারায় ফেলা হয়েছে। তারা ব্যক্তিগত আক্রমণ করে ক্রিকেটের চেতনায় আঘাত করেছেন। আর রশিদ খান ভেঙেছেন ২.১.৭। যাতে ভাষা, অঙ্গভঙ্গি বা কোনো বিশেষ ইঙ্গিতের মাধ্যমে কাউকে ভৎসনা করার কথা বলা আছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.