সেরা হওয়ার লড়াইয়ে রোববার মাঠে নামবে বাংলাদেশ-ভিয়েতনাম

ক্রীড়া প্রতিবেদক, পিটিবিনিউজ.কম
এএফসি অনুর্ধ্ব-১৬ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের গ্রুপ পর্বের চ্যাম্পিয়ন হওয়ার লড়াই গড়িয়েছে শেষ ম্যাচে। বাংলাদেশ-ভিয়েতনামের সামনেই আছে গ্রুপ সেরা হয়ে পরের ধাপে যাওয়ার সুযোগ। রোববার বেলা সাড়ে ৩টায় কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দল। গুরুত্বপূর্ণ এ ম্যাচ সামনে রেখে দুই দলের কোচই জানিয়েছেন জয়ের আশাবাদ।

বাহরাইনকে ১০-০, লেবাননকে ৮-০ এবং সংযুক্ত আরব আমিরাতকে ৭-০ গোলে হারিয়ে আসা বাংলাদেশ দারুণ উজ্জীবিত। ভিয়েতনামও আগের টানা তিন ম্যাচ জিতে আত্মবিশ্বাসী। তিন জয়ে ৯ পয়েন্ট বাংলাদেশের। ভিয়েতনামের পয়েন্টও ৯। দুটি দলই ২৫ করে গোল দিয়েছে। খায়নি একটিও। এএফসির বাইলজ অনুযায়ী দুই দলের ম্যাচটি ড্র হলে শীর্ষস্থানের নিষ্পত্তি গড়াবে টাইব্রেকারে।

গতবারের চেয়ে এবার অবশ্য বাছাইয়ে পেরিয়ে মূল পর্বে যাওয়াটা কঠিন হয়ে গেছে। গতবার বাছাই পেরুলেই মিলেছিলো সরাসরি মূল পর্বে খেলার টিকেট; বাংলাদেশকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে খেলেছিলো থাইল্যান্ডের মূল পর্বে। এবার বাছাইয়ে ছয় গ্রুপের চ্যাম্পিয়ন ও সেরা দুই দল নিয়ে হবে দ্বিতীয় রাউন্ডে। সেখান থেকে চার দল উঠবে মূল পর্বে।

গত আসরের চ্যাম্পিয়ন উত্তর কোরিয়া, রানার্সআপ দক্ষিণ কোরিয়া ও তৃতীয় হওয়া জাপান সরাসরি ২০১৯ সালে থাইল্যান্ডে মূলপর্বে খেলবে। স্বাগতিক হওয়ায় থাইল্যান্ডও সরাসরি মূল পর্বে খেলা নিশ্চিত করেছে।

ড্র-টাইব্রেকারের চিন্তা করছেন না কোচ গোলাম রব্বানী ছোটন। কোচের লক্ষ্য জিতে পরের ধাপে যাওয়ার। তিনি বলেন, আমরা ড্র নয়, জয়ের জন্য মাঠে নামব। স্বাভাবিক খেলাটা খেলতে চাই এবং নিজেদের খেলাটা খেলেই গ্রুপ সেরা হওয়ার লক্ষ্য আমাদের। মেয়েরা যদি নিজেদের খেলাটা খেলতে পারে তাহলে আমরা গ্রুপ চ্যাম্পিয়ন হবো।

আমিরাতকে হারানোর পরই ভিয়েতনাম ম্যাচ সামনে রেখে ফরোয়ার্ডদের ‘ফিনিশিং’ নিয়ে কাজ করার কথা জানিয়েছিলেন কোচ। শেষ ম্যাচে মারিয়া মান্ডা-আনুচিং মোগিনি-শামসুন্নাহারদের সুযোগের শতভাগ সদ্ব্যবহারে আরো মনোযোগী হতে বললেন রব্বানী। তিনি বলেন, ভিয়েতনাম ভালো দল। তাদের তিনটি খেলাই দেখেছি। তারাও আমাদের মতোই গ্রুপ চ্যাম্পিয়ন হতে চাইবে কিন্তু আমরা তা হতে দেবো না। প্রতিপক্ষকে বুঝে খেলতে হবে আমাদেরকে। আগের তিন ম্যাচে আমরা অনেক সুযোগ পেয়েছি। অনেক গোলও করেছি। কিন্তু প্রতিপক্ষ শক্তিশালী হলে গোলের সুযোগ বেশি আসবে না। ভিয়েতনামের বিপক্ষে তাই যে সুযোগ আসবে, সেটাই কাজে লাগাতে হবে।

ভিয়েতনাম কোচ থি মাই লান বাংলাদেশকে বাছাইয়ে সেরা দল মেনে নিজ দলের জয়ের ব্যাপারে আশাবাদী। তিনি বলেন, আমি মনে করি বাছাইয়ে বাংলাদেশ সেরা দল। তারা গ্রুপ পর্বের চ্যাম্পিয়ন হওয়ার জন্য নামবে। আমরাও জয়ের জন্য নামব। আশা করি দারুণ লড়াই হবে। আগের ম্যাচগুলোতে আমরা যেভাবে সহজে জিতেছি, বাংলাদেশের বিপক্ষে জেতা সহজ হবে না বলে মনে করি আমি।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.