লঙ্কা বধ করে দুর্দান্ত শুরু বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক, পিটিবিনিউজ.কম
শ্রীলঙ্কাকে বিধ্বস্ত করে এশিয়া কাপে বিজয় মিশন শুরু করলো বাংলাদেশ। ‘বি’ গ্রুপের প্রথম ম্যাচে লঙ্কানদের বিপক্ষে ১৩৭ রানের  এই রেকর্ড জয়ের মাধ্যমে গ্রুপে এগিয়ে গেলো বাংলাদেশ। এছাড়া সংযুক্ত আরব আমিরাতে এ যাবত কালে বাংলাদেশের খেলা ছয় ম্যাচে প্রথম জয় এটি।

এটি দেশের বাইরে বাংলাদেশের সবচেয়ে বড় জয়। বাইরে আগের সবচেয়ে বড় জয় ছিলো ২০১৩ সালে জিম্বাবুয়েতে ১২১ রানের জয়।

ম্যাচের আগে দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে মিরপুরের আবহ চেয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক। ২৩ বছর পরে এশিয়া কাপ দিয়ে আমিরাতে ফেরা বাংলাদেশ সেই আবহ পেয়েছেনও বটে। বিদেশের মাটিতে দেশি সমর্থকদের উল্লাসে মুখরিত ছিলো স্টেডিয়াম। প্রবাসীদের টাইগাররাও দিতে পেরেছে উপভোগ করার মতো জয়ের ক্ষণ। ম্যাচ শেষে উৎসাহ দেয়র জন্য মাশরাফি আমিরাতের প্রবাসী সমর্থকদের ধন্যবাদও জানিয়েছেন।

টস জিতে এ ম্যাচে প্রথমে ব্যাট করে বাংলাদেশ। ম্যাথুসের দলের সামনে সবকটি উইকেট হারিয়ে ২৬২ রানের লক্ষ্য দেয় টাইগাররা। প্রবাসীদের সামনে মুশফিকুর রহিম ক্যারিয়ার সেরা ১৪৪ রানের দুর্দান্ত এব ইনিংস খেলেন। এছাড়া মিঠুন খেলেন ৬৩ রানের সময়োপযোগী এক ইনিংস। তাদের দু’জনের ব্যাটে ভর করে ওই রান তোলে বাংলাদেশ।

লক্ষ্য তাড়ায় পেস আক্রমণের দুই ভরসা মুস্তাফিজ এবং মাশরাফির আঘাতে শুরুতে ৫০ রানের আগে ৪ উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে যায় শ্রীলঙ্কা। লঙ্কান ব্যাটসম্যানরা অবশ্য শুরুতেই ব্যাট চালিয়ে খেলতে থাকেন। মাশরাফির প্রথম ওভারেই ছক্কা মেরে শুরু করেন উপুল থারাঙ্গা।

কিন্তু দ্বিতীয় ওভারে বল হাতে নিয়ে কুশল মেন্ডিসকে গোল্ডেন ডাকের স্বাদ দিয়ে ফেরান বাংলাদেশের বাঁ-হাতি কাটার কাস্টার মুস্তাফিজ। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা শ্রীলঙ্কা ৯৬ রানে ৮ উইকেট হারিয়ে পরাজয়ের ক্ষণ গুনতে থাকে। শেষ পর্যন্ত ৩৫.২ ওভারে ১২৪ রানে থামে তাদের ইনিংস। শ্রীলঙ্কা দলের ইনিংসও মুশিফিকের একার রানের চেয়ে ২০ রান কম।

বাংলাদেশের হয়ে এ ম্যাচে মাশরাফি এবং মুস্তাফিজ ৬ ওভার বোলিং করে দুটি করে উইকেট নেন। এছাড়া মেহেদি মিরাজ ৭ ওভারে নেন ২ উইকেট। সাকিব, রুবেল এবং মোসাদ্দেক একটি করে উইকেট পান। ক্যারিয়ার সেরা ১৪৪ রান করায় ম্যাচ সেরা হন মুশফিকুর রহিম। বাংলাদেশ আগামী ২০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে ‘বি’ গ্রুপের শেষ ম্যাচ খেলবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.