জামিনের বিধান রেখে ভারতে তিন তালাক বিল অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক, পিটিবিনিউজ.কম
তাৎক্ষণিক তিন তালাকে জামিনের বিধান রেখে ‘বিয়ে সুরক্ষা অধিকা’ বিল অনুমোদন করেছে ভারতের মন্ত্রিপরিষদ। বিলে স্বামী-স্ত্রীর পুনর্মিলন প্রক্রিয়ার ব্যবস্থাও রাখা হয়েছে। বিরোধী দলগুলোর দাবির মুখে সংশোধিত বিলে জামিনের বিধান রাখা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার অনুমোদিত ওই বিলে স্বামীর বিরুদ্ধে একমাত্র স্ত্রী, তাঁর রক্তের সম্পর্কীয় আত্মীয় বা শ্বশুরবাড়ির কেউ পুলিশের কাছে অভিযোগ করতে পারবেন বলে উল্লেখ করা হয়েছে।

ভারতে মুসলিম নারী সমাজ নারীদের বিয়ের সুরক্ষা ও সন্তানদের কথা বিবেচনায় তিন তালাকের বিরুদ্ধে আন্দোলন করে আসছে। মুসলিম নারী (বিয়ে সুরক্ষা অধিকার) বিল লোকসভা অনুমোদন করার পর তা রাজ্যসভায় বিরোধী দলের আপত্তির মুখে ঝুলে যায়। বিরোধী দলগুলো বিলে জামিনের বিধান রাখার দাবি জানায়।

টাইমস অব ইন্ডিয়া ও দ্য টেলিগ্রাফের প্রতিবেদনে জানানো হয়, তাৎক্ষণিকভাবে তিন তালাকের ‘অপরাধে’ কোনো ব্যক্তি গ্রেপ্তার হলে আগের মতোই তা জামিন অযোগ্য থাকবে। তবে বিচার শুরুর আগে ওই ব্যক্তি জামিনের জন্য আবেদন করতে পারবেন। ম্যাজিস্ট্রেট তাঁর ক্ষমতাবলে জামিন দিতে পারবেন। তবে ম্যাজিস্ট্রেট স্ত্রীর শুনানি নেওয়ার পরই কেবল তা প্রযোজ্য হবে। মৌখিক তালাকের কারণে স্বামীর তিন বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রাখা হয়েছে বিলে।

প্রস্তাবিত আইনে ভিকটিম নারী তাঁর নিজের জন্য ও ছোট ছোট সন্তানের জন্য ‘জীবিকা নির্বাহের ভাতা’ পেতে ম্যাজিস্ট্রেটের কাছে আবেদন জানাতে পারবেন। ওই নারী ছোট সন্তানদের নিজের হেফাজতে রাখার অধিকারও চাইতে পারবেন। উচ্চকক্ষে বিলটি পাস হলে সংশোধনীগুলো অনুমোদনের জন্য তা লোকসভায় আবার পাঠানো হবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.