‌‘ঢাকায় চুক্তিতে নয়, দিন হিসেবে বেতন পাবেন বাস চালকরা’

ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদক, পিটিবিনিউজ.কম
রাজধানী ঢাকায় চুক্তিভিত্তিক কোনো বাস চালাতে পারবেন না বলে সিদ্ধান্ত নিয়েছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। তারা সিদ্ধান্ত নিয়েছে, এবার থেকে দিন হিসেবে বাস চালানোর জন্য মালিকদের কাছ থেকে বেতন পাবেন চালকরা। আজ বুধবার (৮ আগস্ট) বিকালে মতিঝিলে পরিবহন ভবনে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব ও ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ একথা জানান।

তিনি বলেন, এতোদিন ধরে ঢাকায় বাস চালকরা চুক্তিভিত্তিক বাস চালানোর জন্য নানা সমস্যা হয়েছে। বৃহস্পতিবার থেকে তারা চুক্তিভিত্তিক কোনো বাস চালাতে পারবেন না; দিন হিসেবে বাস চালানোর জন্য মালিকদের কাছ থেকে বেতন পাবেন চালকরা।

এনায়েত উল্লাহ বলেন, এই নির্দেশনা ঠিকমতো কার্যকর হচ্ছে কি না- তা দেখার জন্য সমিতির নেতারা রাস্তায় থাকবেন। লাইসেন্সবিহীন চালক ও ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় যাতে নামতে না পারে সেটি পরীক্ষার জন্য টার্মিনালে মালিক-শ্রমিকের প্রতিনিধির টিম থাকবে। সকাল বেলা গাড়ি বের হবার সময় লাইসেন্স ও ফিটনেস গাড়ি চলবে না। তিনি বলেন, মালিক পরিবহন সমিতি আট বছর ধরে সড়ক পরিবহন আইনের বিরোধীতা করেছে। এখন এটি পাস হয়েছে। এই আইনের আমাদের পূর্ণ সমর্থন আছে , তবে আইনের কিছু কিছু দিক খুব বেশি কঠোর। এগুলা কমানেরা জন্য সুপারিশ জানাবো।

গত ২৯ জুলাই রাজধানীর বিমানবন্দর সড়কে জাবালে নূর পরিবহনের বেপরোয়া বাসের পাল্লাপাল্লিতে চাপায় পড়ে দুই শিক্ষার্থী নিহত হন। এর প্রতিবাদে এবং নিরাপদ সড়কের দাবিতে রাস্তায় নামে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। সরকার শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে সড়ক পরিবহন আইনও অনুমোদন করে। আন্দোলনের প্রেক্ষিতেই মালিক-শ্রমিক কর্তৃপক্ষ চুক্তির ভিত্তিতে গাড়ি রাস্তায় নামানোর পদ্ধতি থেকে সরে এলো বলে মনে করা হচ্ছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*