সৌদি আরবের উদ্দেশে ঢাকা ছেড়েছে বছরের প্রথম হজ ফ্লাইট

ছবি: সংগৃহীত

জ্যেষ্ঠ প্রতিবেদক, পিটিবিনিউজ.কম
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৪১৯ জন যাত্রী নিয়ে সৌদি অভিমুখে উড়ালের মধ্য দিয়ে চলতি বছরের হজযাত্রা শুরু হলো। আজ শনিবার (১৪ জুলাই) সকাল ৭টা ৫২ মিনিটে হজরত শাহজালাল বিমানবন্দর থেকে প্রথম হজ ফ্লাইট জেদ্দার উদ্দেশে রওনা হয় বলে জারিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষ।

চুক্তি অনুযায়ী, বাংলাদেশ থেকে এবার এক লাখ ২৬ হাজার ১৯৮ জন হজ করতে সৌদি যেতে পারবেন। এর মধ্যে ৬ হাজার ১৯৮ জন সরকারি ব্যবস্থাপনায় এবং ১ লাখ ২০ হাজার জন বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জিএম) শাকিল মেরাজ বলেন, শনিবার তিনটি ডেডিকেটেড ফ্লাইট ও একটি শিডিউলড ফ্লাইট জেদ্দা যাবে।’

সরকারের সিদ্ধান্ত অনুসারে, এবছর ভিসার আগেই সব এজেন্সিকে নিজ নিজ হজযাত্রীদের টিকিট সংগ্রহের আহ্বান জানানো হয়। এবছর সৌদি আরব সরকার নির্ধারিত ফ্লাইটের বাইরে অতিরিক্ত কোনো হজ ফ্লাইট পরিচালনার অনুমতি দেবে না বলে জানান শাকিল মেরাজ। হজ গমনেচ্ছুদের জন্য সাউদিয়া এয়ারলাইন্স থেকে ৪৬ হাজার ৭৫৫টি এবং বাংলাদেশ বিমান থেকে ৫১ হাজারের বেশি টিকিট ইস্যু করা হয়েছে বলে ধর্ম মন্ত্রণালয় ইতোপূর্বে জানিয়েছে।

বাংলাদেশ বিমান ১৮৭টি ফ্লাইটে ৬৪ হাজার ৯৬৭ জন এবং সাউদিয়া ১৮৮টি ফ্লাইটে ৬১ হাজার ৮৩১ হজযাত্রী পরিবহন করবে। আগামী ১১ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশকোনায় হজ কার্যক্রম উদ্বোধন করেন। ১৪ জুলাই শুরু হয়ে ১৫ আগস্ট পর্যন্ত চলবে হজ ফ্লাইট। আর ২৭ অগাস্ট হজের ফিরতি ফ্লাইট শুরু হয়ে ২৫ সেপ্টেম্বর তা শেষ হবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*