সামিট, জিই, মিতসুবিশি মিলে ৩০০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা

নিউজ ডেস্ক, পিটিবিনিউজ.কম
বাংলাদেশের বেসরকারি খাতের বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানি সামিট করপোরেশন, যুক্তরাষ্ট্রের জেনারেল ইলেকট্রিক (জিই) কোম্পানি ও জাপানের মিতসুবিশি করপোরেশন মিলে ৩০০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে। আজ বুধবার দুপুরে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে তিন কোম্পানির শীর্ষ কর্মকর্তারা এ বিষয়ে একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে। সামিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান, মিতসুবিশি করপোরেশনের ইনফ্রাস্ট্রাকচার বিজনেস ডিভিশনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট তেতসুজি নাকাগাওয়া, জিই পাওয়ারের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রাসেল স্টোকস স্ব স্ব কোম্পানির পক্ষে এই চুক্তিতে স্বাক্ষর করেন।সামিট পাওয়ার ইন্টারন্যাশনালের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রায় ২৪ হাজার কোটি টাকার এই বিনিয়োগ প্রকল্পের আওতায় জিইর প্রধান পণ্য ৯এইচএ গ্যাস টারবাইন ব্যবহার করে ৬০০ মেগাওয়াট করে মোট দুই হাজার ৪০০ মেগাওয়াট ক্ষমতার চারটি বিদ্যুৎকেন্দ্র, মোট তিন লাখ ৮০ হাজার মিটার গ্যাস উৎপাদন ক্ষমতার দুইটি এলএনজি টার্মিনাল, এক লাখ মেট্রিক টন ক্ষমতার একটি তেলের টার্মিনাল ও ৩০০ মেগাওয়াটের একটি এইচএফওভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হবে। এই প্রকল্পে বিশ্বের সবচেয়ে কার্যকরী ও পরিবশেবান্ধব প্রযুক্তি ব্যবহার করা হবে বলে বিজ্ঞপ্তিতে দাবি করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-এলাহী চৌধুরী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, বিদ্যুৎ সচিব আহমদ কায়কাউস, জ্বালানি ও খনিজ সম্পদ সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) চেয়ারম্যান খালেদ মাহমুদ।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.