কান চলচ্চিত্র উৎসবে শ্রীদেবীকে সম্মাননা

বিনোদন ডেস্ক, পিটিবিনিউজ.কম
চলতি কান চলচ্চিত্র উৎসবের ৭১তম আসরে সম্মাননা দেয়া হয়েছে বলিউডের প্রয়াত কিংবদন্তি অভিনেত্রী শ্রীদেবীকে। ভারতীয় চলচ্চিত্রে অসামান্য অবদান রাখার জন্য বিশ্ব চলচ্চিত্রের মর্যাদাপূর্ণ এই উৎসবে তাকে সম্মাননা প্রদান করা হয়েছে। শ্রীদেবীর পরিবারের পক্ষ থেকে এই সম্মাননা ক্রেস্ট গ্রহণ করেন চলচ্চিত্র নির্মাতা সুভাষ ঘাই। গতকাল বৃহস্পতিবার (১৭ মে) কান উৎসবের ১১তম দিনে ‘দ্য টাইটান রেগিনাল্ড এফ লুইস ফিল্ম অনার্স’ অনুষ্ঠানে তাকে সম্মাননা জানানো হয়।

শ্রীদেবীর মেয়ে খুশি কাপুর, জানভি কাপুর ও স্বামী বনি কাপুরের অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা ছিলো। কিন্তু উৎসবে শ্রীদেবীর পরিবারের পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট গ্রহণ করেন চলচ্চিত্র নির্মাতা সুভাষ ঘাই। সম্মাননার পাশাপাশি শ্রীদেবীর বর্ণাঢ্য জীবনের কিছু বিশেষ মুহূর্তের ভিডিও অনুষ্ঠানে দেখানো হয়।

এদিকে শ্রীদেবীর হয়ে পুরস্কার গ্রহণের পর সুভাষ ঘাই এক টুইটে লেখেন, ‌‌‌গতকাল কান চলচ্চিত্র উৎসবে ভারতীয় সিনেমায় বিশেষ অবদানের জন্য সদ্যপ্রয়াত কিংবদন্তি অভিনেত্রী শ্রীদেবীর পক্ষ থেকে তার স্বামীকে সম্মাননা গ্রহণের জন্য বলা হয়। শ্রীদেবীর অসাধারণ অভিনয়ের বিষয়ে আমার অভিজ্ঞতা পশ্চিমা দর্শকদের সামনে তুলে ধরতে বলা হয়।

শ্রীদেবীকে সম্মাননা জানানো হবে কানের এই ঘোষাণার পর বনি কাপুর বলেন, আমি খুব আনন্দিত যে বিশ্বের সব মানুষ শ্রীদেবীর কাজ দেখবে। ছবিতে তার কী অবদান আছে, তা জানবে।

গত ২৪ ফেব্রুয়ারি দুবাইয়ের একটি হোটেলের বাথটাবের পানিতে ডুবে ৫৪ বছর বয়সে মৃত্যু হয় ভারতীয় চলচ্চিত্রের প্রথম নারী সুপারস্টার শ্রীদেবীর। ১৯৬৩ সালের ১৩ আগস্ট তামিলনাড়ুতে জন্ম নেন শ্রীদেবী। তিনি একাধারে তামিল, তেলেগু, মালায়ালাম, কান্নাডা ও হিন্দি ছবিতে অভিনয় করেছেন। শিশুশিল্পী হিসেবে রুপালি পর্দায় পথচলা শুরু করেন তিনি। ২০১৩ সালে চলচ্চিত্রে অবদানের জন্য ভারতের চতুর্থ সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান ‘পদ্মশ্রী’ পান জনপ্রিয় এই অভিনেত্রী। তাছাড়া চলতি বছর ‘মম’ ছবির জন্য সেরা অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেয়া হয় তাকে। চাঁদনী, লামহে, মিস্টার ইন্ডিয়া, নাগিনসহ ৯০ দশকের একের পর এক সুপারহিট চলচ্চিত্রে অভিনয় করেছেন শ্রীদেবী।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*